বিরল ‘ডায়মন্ড ডাক’ মারলেন কুইন্টন ডি কক!

বিরল ‘ডায়মন্ড ডাক’ মারলেন কুইন্টন ডি কক!

ডাক কিংবা গোল্ডেন ডাক তো হরহামেশাই শোনা যায়। শনিবার দিনের দ্বিতীয় ম্যাচেই তো শ্রীলঙ্কার বিপক্ষে ডাক মেরেছেন সৌম্য সরকার। বাংলাদেশ সময় একই দিনের তৃতীয় ম্যাচে দেখা গেল আরেকটি ডাকের ঘটনা, যাকে ক্রিকেটীয় ভাষায় বলা হয় ডায়মন্ড ডাক। দক্ষিণ আফ্রিকা বনাম নেদারল্যান্ডস ম্যাচে ডায়মন্ড ডাক মারলেন কুইন্টন ডি কক।

নেদারল্যান্ডসের দেওয়া ১০৪ রানের মামুলি টার্গেট তাড়ায় শনিবার নিউ ইয়র্কে প্রথম বলেই রান-আউট দেখল দক্ষিণ আফ্রিকা। ডাচ পেসার ভিভ কিংমার করা ইনিংসের প্রথম বলটি শর্ট ফাইন লেগে ঠেলে দিয়েই সিঙ্গেল নিতে ছুটলেন স্ট্রাইকে থাকা রিজা হেনড্রিকস। অপর প্রান্তে থাকা কুইন্টন ডি ককও সাড়া দিয়ে দৌঁড় শুরু করলেন। কিন্তু দ্রুতই হেনড্রিকস বুঝে গেলেন, রান নেওয়া সম্ভব না। তাই ফিরতে লাগলেন স্ট্রাইকিং প্রান্তে।

হেনড্রিকস ফিরতে পারলেও পিচের মাঝপথ থেকে ননস্ট্রাইকিং প্রান্তে পৌঁছতে পারেননি ডি কক। আর এতেই তৈরি হলো বিরল এক ঘটনার। উইকেটে গিয়েও ননস্ট্রাইকিং প্রান্তে থাকায় কোনো বলের মুখোমুখি হননি ডি কক। অর্থাৎ কোনো বল না খেলেই তিনি শূন্য রানে আউট হয়েছেন। এটাকেই বলে ডায়মন্ড ডাক। ডি ককের স্কোরকার্ডটাও বিস্ময়কর ০-০-০-০!

প্রোটিয়া ওপেনারের আগে ডায়মন্ড ডাক এর তালিকায় আছেন ভারতের রাহুল দ্রাবিড় ও হরভজন সিং, অস্ট্রেলিয়ার সাইমন ক্যাটিচ, নিউ জিল্যান্ডের ক্রিস মার্টিন, পাকিস্তানের মোহাম্মদ আসিফ আর ইউনিস খান এবং ইংল্যান্ডের মন্টি পানেসার।

মন্তব্য করুন: