নেদারল্যান্ডসকে অনেক কষ্টে হারাল দক্ষিণ আফ্রিকা

নেদারল্যান্ডসকে অনেক কষ্টে হারাল দক্ষিণ আফ্রিকা

ট্রিস্ট্যান স্টাবস আর ডেভিড মিলারের জুটিই দক্ষিণ আফ্রিকার জয়ের ভিত গড়ে দেয়। ছবি: সংগৃহীত

নিউ ইয়র্কের নাসাউ কাউন্টির উইকেটের সঙ্গে লড়াই করে কোনোমতে একশ পার করল নেদারল্যান্ডস। সেই রান তাড়া করতে নেমে প্রচুর ঘাম ঝরাতে হলো প্রোটিয়াদের। শুরুতে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়, এরপর দারুণ জুটিতে ঘুরে দাঁড়ানো্। শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটের জয় পেয়েছে ৭ বল হাতে রেখে।

রান তাড়ায় নেমে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। ইনিংসের প্রথম বলেই রান-আউট হয়ে যান মারকুটে ওপেনার কুইন্টন ডি কক। তিনি ননস্ট্রাইকে থাকায় তার স্কোরকার্ডটা এমন- ০-০-০-০। ক্রিকেটের ভাষায় এটাকে বলে ডায়মন্ড ডাক। পরের দুই ওভারে আউট হন রিজা হেনড্রিকস (৩) আর অধিনায়ক এইডেন মার্করাম (০)। ৩ রানে নেই ৪ উইকেট! বিপদ আরও বাড়ে দলীয় ১২ রানে হাইনরিক ক্লাসেনের (৪) বিদায়ে চতুর্থ উইকেট পতনে।

এরপর ট্রিস্ট্যান স্টাবস আর ডেভিড মিলার প্রতিরোধ গড়েন। ৭২ বলে ৬৫ রানের এই গুরুত্বপূর্ণ জুটি ভাঙে ৩৭ বলে ৩৩ রান করা স্টাবসের বিদায়ে। মার্কো ইয়ানসেনও ৩ রান করে আউট হয়ে যান। একপ্রান্ত আগলে ছিলেন ডেভিড মিলার। শেষ দুই ওভারে প্রয়োজন ছিল ১৬ রানের। বাস ডি লেডের করা ১৯তম ওবারের প্রথম বলেই ছক্কা হাঁকান মিলার। পরের বলে ডাবলস। চতুর্থ বলে বাউন্ডারি মেরে ৫০ বলে পূরণ করেন ফিফটি। পঞ্চম বলে আরেক ছক্কায় দলকে নিয়ে যান জয়ের বন্দরে। ৭ বল আর ৪ উইকেট হাতে রেখে জয় পায় দক্ষিণ আফ্রিকা। মিলার অপরাজিত থাকেন ৫১ বলে ৫৯ রানে।

এর আগে নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শনিবার টস হেরে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেটে ১০৩ রান তোলে নেদারল্যান্ডস। প্রোটিয়াদের দুর্দান্ত পেস আক্রমণের সামনে তারা যেন দাঁড়াতেই পারছিল না। সর্বোচ্চ ৪০ রান করেছেন সিব্রান্ড এঙ্গেলব্রেখট, সেটাও আবার ৪৫ বলে! পাঁচ ব্যাটার দুই অংক ছুঁতে পারেননি। দ্বিতিয সর্বোচ্চ ২৩ রান করেছেন লোগান ফন বিক। আর কেউ বিশের ঘরেও যেতে পারেননি। প্রোটিয়া ডানহাতি পেসার ওটনিল বার্টম্যান মাত্র ১১ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। দুটি করে নিয়েছেন মার্কো ইয়ানসেন আর আনরিখ নর্কিয়া।

মন্তব্য করুন: