সাকিবের খেলার ধরন নিয়ে শেবাগের প্রশ্ন

সাকিবের খেলার ধরন নিয়ে শেবাগের প্রশ্ন

টি-টুয়েন্টিতে সময়টা একদমই ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। বিশ্বকাপেও শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে ব্যাট-বল হাতে দলের হয়ে কোনো অবদানই রাখতে পারেননি দেশসেরা অল-রাউন্ডার। দুটো ম্যাচেই গুরুত্বপূর্ণ সময়ে নিজের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। এমন অবস্থায় এই ফরম্যাটে তার দলে থাকা নিয়েও প্রশ্ন উঠছে বেশ। বীরেন্দ্র শেবাগের মতে, বাংলাদেশের সাবেক এই অধিনায়কের অবসর নেওয়ার সময় অনেক আগেই শেষ হয়ে গেছে। একই সঙ্গে প্রোটিয়াদের বিপক্ষে খেলার ধরন নিয়েও প্রশ্ন তুলেছেন ভারতের এই সাবেক ওপেনার।

সোমবার নিউ ইয়র্কে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেবল ১ ওভার বল করেন সাকিব। ব্যাট হাতেও ছিলেন নিষ্প্রভ। নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের কঠিন কন্ডিশনে দুই উইকেট হারিয়ে চাপে থাকা দলের চাপ আরও বাড়িয়ে সাজঘরে ফেরেন মাত্র ৩ রান করে। আনরিখ নর্কিয়ার বাউন্সারে পুল শট খেলতে গিয়ে রীতিমত নিজের উইকেট বিলিয়ে দিয়ে আসেন বাঁহাতি এই ব্যাটার।

ম্যাচ শেষ ক্রিকবাজের এক অনুষ্ঠানে সাকিবের এমন খেলার ধরনের কঠোর সমালোচনা করে শেবাগ বলেন, “অভিজ্ঞতার জন্য যদি তাকে বিশ্বকাপে দলে রাখা হয় হয়, তাহলে আমরা সেটা দেখতে পাইনি। অন্ততপক্ষে এই উইকেটে কিছু সময় তো দাও। এমন তো না যে তুমি অ্যাডাম গিলক্রিস্ট কিংবা ম্যাথিউ হেইডেন যারা শর্ট বলে পুল শট খেলতে পারে। তুমি বাংলাদেশের খেলোয়াড়। সেই মান অনুযায়ী খেলো। যখন তুমি হুক অথবা পুল খেলতে পারবে না, তখন তুমি যে শট জানো, সেটা খেলো।”

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষেও টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে বাউন্সারে আউট হন সাকিব। মাতিশা পাতিরানার বলকে আপার কাট করতে গিয়ে থার্ড ম্যান পজিশনে ক্যাচ দিয়ে দলের বিপদ বাড়িয়ে সাজঘরে ফিরেছিলেন তিনি। টি-টুয়েন্টিতে দেশসেরা অলরাউন্ডারের সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় তার আরও আগে অবসর নেওয়া উচিত ছিল বলেও মনে করেন শেবাগ।

গত বিশ্বকাপেই আমার মনে হয়েছে, টি-টুয়েন্টি ক্রিকেটে সাকিবের সময় শেষ। সে এত সিনিয়র একজন ক্রিকেটার, লম্বা সময় অধিনায়ক ছিল। এরপরেও যদি তার পরিসংখ্যানের অবস্থা এমন হয় তাহলে তো তার নিজেরই লজ্জা করা উচিত।”

আগামী বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে নাজমুল হোসেন শান্তর দল।

মন্তব্য করুন: