লঙ্কানদের ওপর চাপ কাজে লাগাতে চায় নেপাল

লঙ্কানদের ওপর চাপ কাজে লাগাতে চায় নেপাল

গ্রুপ পর্বের টানা দুই ম্যাচ হেরে টি-টুয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায়ের শঙ্কায় পড়েছে শ্রীলঙ্কা। সুপার এইটের আশা বাঁচিয়ে রাখতে পরের দুই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই ওয়ানিন্দু হাসারাঙ্গার দলের। তবে দারুণ চাপে থাকা দলটিকে প্রথমে অতিক্রম করতে হবে নেপালের বাধা। আর এই সুযোগ কাজে লাগিয়ে লঙ্কানদের হারানোর ছক কষছেন নেপাল অধিনায়ক রোহিত পাউডেল।

বুধবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় ফ্লোরিডায় বাঁচা-মরার লড়াইয়ের নেপালের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ধরাশায়ী হয় ২০১৪ সালের চ্যাম্পিয়নরা। এরপর বাংলাদেশের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করে হারে ২ উইকেটে।

পরের পর্বে যেতে নেপালকে হারাতেই হবে লঙ্কানদের। তবে ছোটদলগুলোর উত্থানের বিশ্বকাপে নিজেদেরই এগিয়ে রাখা রোহিত ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বলেন, “এই টুর্নামেন্টে তাকালে দেখা যাবে অনেক উত্থান-পতন হয়েছে। তাই দল বিশ্বাস করে, দল হিসেবে আমাদের চেয়ে বেশি চাপ থাকবে টেস্ট খেলুড়ে দেশটির ওপর। আমরা চাপটা কাজে লাগাব, চাপ তৈরি করব। কালকের ম্যাচটা আমরা জিততে চাই। তাই আমরা যদি মৌলিক কাজগুলো ঠিকঠাক করতে পারি, আমি মনে করি আমরা এগিয়ে থাকব। আমি মনে করি, শ্রীলঙ্কা দল আমাদের চেয়ে বেশি চাপে আছে।”

এবারের বিশ্বকাপে প্রথম অঘটনের জন্ম দেয় যুক্তরাষ্ট্র। টুর্নামেন্টের সহ-আয়োজক দেশটি সুপার ওভারের রোমাঞ্চে পাকিস্তানকে হারিয়ে বড় চমক দেখায়। এরপর আয়ারল্যান্ডকে ১২ রানে হারিয়ে আরেকটি বিস্ময়ের জন্ম দেয় কানাডা।

জিততে না পারলেও ওয়েস্ট ইন্ডিজকে বেশ বড় পরীক্ষায় ফেলে পাপুয়া নিউ গিনি। ১২ রানের মধ্যে দক্ষিণ আফ্রিকার ৪ উইকেট তুলে নিয়ে প্রোটিয়াদেরও বুকে কাঁপুনি ধরিয়ে দেয় নেদারল্যান্ডস।

শক্তিতে পিছিয়ে থাকা দলগুলোর এমন পারফরম্যান্স আত্মবিশ্বাসী করে তুলছে নেপাল অধিনায়ককেও। তাই তো সাবেক চ্যাম্পিয়নদের বিপক্ষে জয়ের ব্যাপারে আশাবাদী রোহিত বলেন, “হ্যাঁ, অবশ্যই। আপনি যদি দেখেন, এই বিশ্বকাপে সহযোগী দলগুলো টেস্ট খেলুড়ে দেশগুলোকে হারাচ্ছে। আর এটা আমাদের সবার জন্য অনুপ্রেরণা। বিশেষ করে আগামীকালের (বুধবার) ম্যাচের জন্য। তাই দল হিসেবে বিশ্বাস করি, আগামীকাল আমরা জিতব।”

গত কয়েক মাস ধরে যেভাবে প্রস্তুতি নিচ্ছি এবং গত দেড় বছর ধরে যেভাবে ক্রিকেট খেলছি, আমি মনে করি দলের মধ্যে আত্মবিশ্বাসটা আছে। আমরা আগামীকালের ম্যাচের দিকে তাকিয়ে আছি। আমরা আগামীকাল মাঠে নামতে চাই এবং বিশ্বের সামনে আমাদের প্রতিভা দেখাতে চাই।”

মন্তব্য করুন: