শেবাগের কথায় লজ্জিত হবেন সাকিব?

শেবাগের কথায় লজ্জিত হবেন সাকিব?

তাকে বলা হয় বাংলাদেশের ক্রিকেটের পোস্টার বয়। ব্যাটে-বলে অনেক ব্যক্তিগত কীর্তি আছে তার। বছরের পর বছর আইসিসির বিশ্বসেরা অল-রাউন্ডারের শীর্ষস্থানটি ধরে রেখেছেন। কিন্তু দেশকে একটি ছোটখাট ট্রফিও এনে দিতে পারেননি। মাঝেমধ্যে দুই একটা জয়, দুই একটা ভালো ইনিংসেই আমাদের দর্শকদের খুশি করা যায়। সাকিবও ১৭ বছর ধরে সেটাই করে যাচ্ছেন।

মাঠের বাইরে তিনি জড়িয়েছেন জুয়াড়ির সঙ্গে। আইসিসি কর্তৃক নিষিদ্ধ হয়েছেন। এরপর আবারও বেটিং সাইটের বিজ্ঞাপন করেছেন। দুবাই গিয়ে পুলিশ খুনের আসামির শো রুম উদ্বোধন করতেও তার কোনো সমস্যা ছিল না। বরং একাধিকবার শো রুম উদ্বোধনের জন্য জাতীয় দলের অফিসিয়াল ফটোশ্যুটে আসতেও তার দেরি হয়েছে। সাংবাদিকদের সঙ্গে অসদাচরণ তো তার নিয়মিত ঘটনা। যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারের পরও সাংবাদিক সম্মেলনে এসে তিনি এসব করেছেন।

এত গল্প ফাঁদার কারণ- ভারত তথা ক্রিকেট ইতিহাসের ভয়ংকরতম ওপেনারদের একজন বীরেন্দ্র শেবাগ এবার সাকিবকে নিয়ে কিছু মন্তব্য করেছেন। সোমবার দক্ষিণ আফ্রিকার কাছে জেতা ম্যাচ হেরে যাওয়ার পর সাকিবকে রীতিমতো ধুয়ে দিয়েছেন শেবাগ। তার মতে, ২০২২ টি-টুয়েন্টি বিশ্বকাপের পরই সাকিবের এই ফরম্যাট থেকে অবসর নেওয়া উচিত ছিল। শেবাগের ভাষায়- সাকিবের নিজেরই তো লজ্জা পাওয়া উচিত। নিজেরই বলা উচিত, আমি এই সংস্করণ থেকে অবসর নিচ্ছি!

আরও পড়ুন: এমন হারেও বিব্রত নন সাকিব, কমেনি তার দম্ভ

প্রশ্ন হলো, শেবাগের এসব মন্তব্যে সাকিব লজ্জিত হবেন কিনা? অতীত ইতিহাস বলে- সাকিবের এতে কিছুই যাবে-আসবে না। যুক্তরাষ্ট্রের কাছে টানা দুই ম্যাচ হেরে সিরিজ খোয়ানোর পর তিনি সাংবাদিক সম্মেলনে এসে বিন্দুমাত্র বিব্রত হননি, বরং দম্ভের সঙ্গে প্রশ্নকর্তা এক সাংবাদিকের উদ্দেশ্যে বলেছিলেন, আপনি যদি অল্প বোঝেন তাহলে তো সমস্যা!” যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারের পর যেখানে সিনিয়র ক্রিকেটার হিসেবে সমর্থকদের কাছে দুঃখপ্রকাশ করে ক্ষমা চাওয়া উচিত ছিল, লজ্জিত হওয়া উচিত ছিল, সেখানে তিনি নিজের দম্ভ দেখিয়ে দেন।

বাস্তবতা হলো, সাকিবকে বাদ দেওয়া সহজ কাজ নয়। নির্বাচক প্যানেল এমনকী বিসিবিও এই ঝুঁকি নেবে না। সম্প্রতি সাকিব নিজের ক্যারিয়ার আরও লম্বা করার কথা বলেছেন। কারণ, তিনি জানেন তার দল থেকে বাদ পড়ার ঝুঁকি নেই বললেই চলে। তিনি চলেন নিজের মতো। কোন ম্যাচ খেলবেন, কোন সিরিজ খেলবেন, কোন ফরম্যাটে কখন খেলবেন, জাতীয় দল না ফ্র্যাঞ্চাইজি লিগ- সব সিদ্ধান্ত তিনিই নেন। এসব কথা জেনে বা না জেনেই হয়তো শেবাগ আসল কথাটিই বলে দিয়েছেন- সাকিবের নিজের সরে দাঁড়ানো উচিত।

মন্তব্য করুন: