ইংল্যান্ডকে বিশ্বকাপ থেকে বিদায়ের ছক কষছে অস্ট্রেলিয়া

ইংল্যান্ডকে বিশ্বকাপ থেকে বিদায়ের ছক কষছে অস্ট্রেলিয়া

অঘটন ও নাটকীয়তার এবারের টি-টুয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার শঙ্কায় পড়েছে ইংল্যান্ড। প্রথম দুই ম্যাচের একটিতেও জয় না পাওয়ায় পরের দুই ম্যাচ বেশ বড় ব্যবধানেই জিততে হবে আসরের বর্তমান চ্যাম্পিয়নদের। শুধু তাই নয়, তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়ার শেষ ম্যাচের ফলের দিকেও। আর এই সুযোগটি কাজে লাগিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের টুর্নামেন্ট থেকে বিদায়ের জন্য অস্ট্রেলিয়া ছক কষছে বলে জানিয়েছেন জশ হ্যাজেলউড।

অ্যান্টিগায় বাংলাদেশ সময় বুধবার সকালে নামিবিয়াকে এক প্রকার উড়িয়ে দিয়েই সুপার এইট নিশ্চিত করে অস্ট্রেলিয়া। ফলে ‘বি’ গ্রুপ থেকে পরের পর্বের দৌড়ে টিকে আছে স্কটল্যান্ড ও ইংল্যান্ড। তবে পয়েন্ট ও নেট রান-রেট বিবেচনায় বেশ ভালো ভালো অবস্থানেই স্কটল্যান্ড।

টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচটি স্কটিশদের সঙ্গে বৃষ্টিতে ভেস্তে যায় ইংল্যান্ডের। এরপর দ্বিতীয় ম্যাচের চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার কাছে ৩৬ রানে হারে নেট রান-রেটে বড় ধাক্কা খায় জস বাটলারের দল। ফলে সুপার এইটের আশা জিইয়ে রাখতে ওমান ও নামিবিয়ার বিপক্ষে পরের ম্যাচ দুটি ইংলিশদের এমন ব্যবধানে জিততে হবে যেন তারা স্কটল্যান্ডের রান-রেট টপকাতে পারে। একই সঙ্গে নজর রাখতে হবে এই গ্রুপের শেষ ম্যাচের দিকেও।

ইংল্যান্ড–নামিবিয়ার ম্যাচ শেষে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে অস্ট্রেলিয়া। মূলত চিরপ্রতিদ্বন্দ্বীদের খালি হাতে বাড়ি পাঠাতে এই সুযোগটিই কাজে লাগাতে চায় ২০২১ সালের চ্যাম্পিয়নরা।

নামিবিয়া ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে হ্যাজেলউড জানান, ইংল্যান্ড পরের রাউন্ডে গেলে তাদের শিরোপা পুনরুদ্ধার করা বেশ কঠিন হয়ে যাবে। তাই তারা এমন উপায় খুঁজছে যেন বর্তমান চ্যাম্পিয়নরা সুপার এইটে না যেতে পারে।

এই টুর্নামেন্টের সামনের দিকে আমরা ইংল্যান্ডের মুখোমুখি হতে পারি। নিজেদের দিনে তারা সেরা দলগুলোর একটি। তাদের বিপক্ষে টি-টুয়েন্টিতে জয় পেতে আমাদের বেশ বেগ পেতে হয়। তাই তাদের যদি আমরা টুর্নামেন্ট থেকে বিদায় করতে পারি তাহলে সেটা আমাদের ভালোর জন্যই হবে। সঙ্গে বাকিদেরও।”

ইংল্যান্ডকে খালি হাতে বাড়ি পাঠানোর বিষয়টি দারুণ হবে জানিয়ে ডানহাতি এই পেসার বলেন, “আমার মনে হয় না দল হিসেবে আমরা কখনও আগে এরকম পরিস্থিতিতে পড়েছি। আমরা বিষয়টি নিয়ে আলোচনা করবো কি না, নাকি আমরা আজ যেভাবে খেললাম সেভাবে খেলার চেষ্টা করবে তা টিম ম্যানেজমেন্ট ঠিক করবে। আমি না।”

বাংলাদেশ সময় আগামী শনিবার রাত ১১ টায় নামিবিয়ার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড। পর দিন ভোর সাড়ে ৬টায় মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ড। তবে এর মাঝে ‘বি’ গ্রুপের কোনো ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে কিংবা স্কটল্যান্ড জিতে গেলে ইংল্যান্ড সরাসরি বাদ পড়বে।

মন্তব্য করুন:

Add