রোহিত-কোহলির উইকেট নিয়েও সৌরভের দুঃখ বন্ধুর ক্যাচ ফেলা

রোহিত-কোহলির উইকেট নিয়েও সৌরভের দুঃখ বন্ধুর ক্যাচ ফেলা

চলতি টি-টুয়েন্টি বিশ্বকাপে চমক দেখানো যুক্তরাষ্ট্র ক্রিকেট দলের অন্যতম হিরো সৌরভ নেত্রবালকার। ভারতীয় বংশোদ্ভুত এই ক্রিকেটার গত বুধবার ভারতের বিপক্ষে দারুণ বোলিং করেছেন। তুলে নিয়েছেন ভারতের দুই ব্যাটিং স্তম্ভ রোহিত শর্মা আর বিরাট কোহলির উইকেট। ম্যাচটা বেশ কষ্ট করেই জিতেছে ভারত। নিজের পারফরম্যান্স নিয়ে স্বস্তি থাকলেও সৌরভের দুঃখ অন্য জায়গায়।

নাসাউ কাউন্টির ব্যাটারদের ‘বধ্যভূমি’তে আগে ব্যাট করে ১১০ রান তুলেছিল যুক্তরাষ্ট্র। সেই রান তাড়া করে জিততে ভারতকে ১৮.২ ওভার পর্যন্ত খেলতে হয়েছে। শুরুতেই দুই ওপেনার কোহলি আর রোহিতকে ফিরিয়ে ভারতকে বিপদে ফেলেছিলেন সৌরভ। পরে সূর্যকুমার যাদব আর শিবম দুবের জুটিতে ভারত সুপার এইট নিশ্চিত করে। ৪৯ বলে ৫০* রান করা সূর্যকুমার ব্যক্তিগত ২২ রানে বেঁচে যান ক্যাচ দিয়ে।

সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব-১৫ পর্যায় থেকে খেলেছেন সৌরভ। দুজনের মাঝে দারুণ বন্ধুত্ব আছে। ২২ রানে তিনিই সূর্যকুমারের ক্যাচটা ফেলেছিলেন। সেই সূর্যই পরে ভারতকে জিতিয়ে দেন। ক্যাচ ছেড়ে সৌরভ নিজেও বুঝেছেন, বড় সুযোগ মিস হয়ে গেছে। তিনি ম্যাচ শেষে বলেছেন, “দায়টা আমার। ক্যাচটা যদি নিচে পারতাম, তখন ভারতকে আরও চাপে ফেলতে পারতাম।”

ভারতের বিপক্ষে খেলার আগে পুরনো বন্ধুদের সঙ্গে দেখা হয়েছে সৌরভের। সেই অনুভূতি জানিয়ে তিনি বলেন, “এটা আমার জন্য স্পেশাল। আমরা পুরনো দিনের স্মৃতিচারণ করেছি। কারণ, আমরা ছোটবেলা থেকেই অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৭ দলে খেলেছি। মনে হয়েছে, যেখান থেকে আমাদের বিচ্ছেদ হয়েছিল, সেখান থেকেই আবার শুরু করতে পেরেছি। ওই সময়ের কৌতুক, নিত্য নৈমত্তিক আলোচনা, ড্রেসিংরুমের কত কিছু উঠে এসেছে আমাদের আলোচনায়।”

রোহিত আর কোহলির উইকেট নিলেও দুজনের সঙ্গেই কথা হয়েছে সৌরভের। দুজনেই যুক্তরাষ্ট্র ক্রিকেটের প্রশংসা করেছেন। সৌরভের ভাষায়, “আমি রোহিত শর্মার সঙ্গে কথা বলেছি, যিনি মুম্বাইয়ে আমার সিনিয়র ছিলেন। সেখানে আমি তার সঙ্গে খেলেছি। বিরাটের সঙ্গে খুব একটা খেলা হয়নি। কিন্তু ম্যাচের পর সে আমাদের প্রচেষ্টার প্রশংসা করেছে। তারা আমাদের দলের মাঝে সম্ভাবনা দেখেছে- এটা দারুণ ব্যাপার।”

মন্তব্য করুন: