স্কটল্যান্ডকে হারিয়ে ইংল্যান্ডকে সুপার এইটে তুলল অস্ট্রেলিয়া

স্কটল্যান্ডকে হারিয়ে ইংল্যান্ডকে সুপার এইটে তুলল অস্ট্রেলিয়া

ইংল্যান্ডের সুপার এইটের ভাগ্য পুরোটাই নির্ভর করছিল এই ম্যাচের ওপর। সেই সুযোগ কাজে লাগিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিদায় করা নিয়েও রসিকতায় মেতেছিলেন জশ হ্যাজেলউড। কিন্তু মাঠের লড়াইয়ে স্কটল্যান্ডকে মোটেই ছাড় দিল না অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়া। ট্র্যাভিস হেড ও মার্কাস স্টয়নিসের ব্যাটিং নৈপুণ্যে ৫ উইকেটের জয়ে স্কটিশদের বিদায় করার পাশাপাশি ইংলিশদের শেষ আটে তুলেছে মিচেল মার্শের দল।

সেন্ট লুসিয়ায় বাংলাদেশ সময় রোববার সকালে টস হেরে ব্যাটিংয়ে নেমে ব্র্যান্ডন ম্যাকমুলানের ঝড়ো ফিফটিতে ১৮০ রানের সংগ্রহ পায় স্কটল্যান্ড। জবাবে দ্রুত তিন উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া। কিন্তু চতুর্থ উইকেটে হেড-স্টয়নিসের ৮০ রানের জুটিতে জয়ের পথ সুগম হয় ২০২১ আসরের চ্যাম্পিয়নদের। গ্রুপ পর্বে অপরাজিত থেকেই সুপার এইট নিশ্চিত করল অজিরা। আর নেট রান-রেটে ইংল্যান্ডের চেয়ে পিছিয়ে থেকে আসর থেকে বিদায় নিতে হলো স্কটিশদের।

আগের ম্যাচে নামিবিয়াকে ৪১ রানে হারিয়ে নিজেদের নেট রান-রেট (+৩.৬১১) বেশ এগিয়ে নেয় ইংল্যান্ড। ফলে সুপার এইটের টিকিট নিশ্চিত করতে এই ম্যাচে জিততেই হতো স্কটল্যান্ডকে। অজিদের বড় লক্ষ্য দিয়ে দ্বিতীয় ওভারে ডেভিড ওয়ার্নারের উইকেট তুলে নিয়ে নিজেদের অনেকটা এগিয়েও রাখে তারা। ভয়ংকর হয়ে ওঠার আগে দলীয় ৩৪ রানে অধিনায়ক মার্শকেও সাজঘরে ফিরিয়ে সেই পথে থাকে স্কটিশরা।

তৃতীয় উইকেটে গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়ে জুটি গড়ে হেড শুরুর চাপ সামাল দেওয়ার চেষ্টা করলেও তা বেশি দূর এগোয়নি। ৬০ রানে ৩ উইকেট হারিয়ে ব্যাকফুটে থাকা অজিদের ম্যাচে ফেরান ম্যাচসেরা স্টয়নিস। ক্রিজে এসেই হেডকে নিয়ে বোলারদের ওপর পাল্টা আক্রমণে বাড়ান রানের গতি। গড়েন ৪৪ বলে ৮০ রানের জুটি।

৪৯ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৬৮ রান করে হেড ফিরলেও ২৫ বলে টুর্নামেন্টে নিজের দ্বিতীয় ফিফটি তুলে নেন স্টয়নিস। ডানহাতি এই ব্যাটার ২৯ বলে ৯ চার ও ২ ছক্কায় ৫৯ রান করে ফিরলেও বাকি কাজটুকু সারেন টিম ডেভিড ও ম্যাথিউ ওয়েড।

এর আগে ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি স্কটিশদেরও। প্রথম ওভারেই সাজঘরে ফেরেন ওপেনার মাইকেল জোন্স। তবে দ্বিতীয় উইকেটে জর্জ মানসিকে নিয়ে অজিদের ওপর তাণ্ডব চালাতে শুরু করেন ম্যাকমুলান। ম্যাক্সওয়েলের বলে মানসি (৩৫) ফিরলে ভাঙে ৪৮ বলে ৮৯ রানের জুটি। ২৬ বলে ফিফটি হাঁকানো ম্যাকমুলান ফেরেন ব্যক্তিগত ৬০ রানে। শেষ দিকে রিচি বেরিংটনের ৪২ বলের ঝড়ো ইনিংসে বড় সংগ্রহ পেলেও শেষ পর্যন্ত তা দলের জন্য যথেষ্ট ছিল না।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে]

মন্তব্য করুন:

Add