বাংলাদেশের সুপার এইটে ওঠার পথে ৫৩ রানের হিসেবটা কী?

বাংলাদেশের সুপার এইটে ওঠার পথে ৫৩ রানের হিসেবটা কী?

টি-টুয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের টিকিট নিশ্চিত করে ফেলেছে সাতটি দল। বাকি একটি জায়গার জন্য লড়াইয়ে আছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। পয়েন্ট ও নেট রান-রেট বিবেচনায় এই দৌড়ে লাল-সবুজের প্রতিনিধিরা এগিয়ে থাকলেও শঙ্কা আছে তাদের বাদ পড়ার। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নাজমুল হোসেন শান্তর দল হারলে এবং শ্রীলঙ্কাকে ডাচরা হারাতে পারলে একটি সমীকরণ অনুযায়ী টুর্নামেন্ট থেকে বিদায় নিতে পারে টাইগাররা। 

ডি’ গ্রুপের সব ম্যাচ জিতে একমাত্র দল হিসেবে সুপার এইট নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। ৪ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে আছে বাংলাদেশ। অন্যদিকে ২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে অবস্থান করছে নেদারল্যান্ডস। পয়েন্টের হিসেবে এগিয়ে থাকা টাইগারদের ০.৪৭৮ নেট রান-রেটের বিপরীতে ডাচদের রান-রেট -০.৪০৮।

তবে এক প্রতিবেদনে ইএসপিএন ক্রিকইনফো বলছে, বাংলাদেশের হার ও নেদারল্যান্ডসের জয়ের সম্মিলিত ব্যবধান যদি কমপক্ষে ৫৩ রানের হয়, তাহলে নেট রান-রেটের হিসেবে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়বে বাংলাদেশ। সেক্ষেত্রে রান-রেটে এগিয়ে থেকে সুপার এইট নিশ্চিত করবে ডাচরা।

এই সমীকরণের হিসেব মতে, ১৪০ রানের লক্ষ্যের ম্যাচ যদি নেপালের কাছে বাংলাদেশ ৩৮ রানের ব্যবধানে হারে তাহলে তাদের নেট রান-রেট গিয়ে দাঁড়াবে ০.০৪৪। অন্যদিকে একই লক্ষ্যের ম্যাচে নেদারল্যান্ডস যদি কমপক্ষে ১৫ রানের ব্যবধানে লঙ্কানদের হারায় তাহলে তাদের নেট রান-রেট হবে ০.০৫১। ফলে দুই দলের পয়েন্ট সমান ৪ হলেও নেট রান-রেটে এগিয়ে থাকায় সুপার এইটের টিকিট পাবে ডাচরা।

মোট কথা নেদারল্যান্ডস ও বাংলাদেশের জয়-পরাজয়ের ব্যবধানের সমষ্টি যদি কমপক্ষে ৫৩ রানের হয়, তাহলে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়বে বাংলাদেশ। এই ব্যবধানের সমষ্টি কম হলে শান্তর দল পরের রাউন্ডে চলে যাবে।

তবে নিজেদের ম্যাচে বাংলাদেশ এবং অপর ম্যাচে শ্রীলঙ্কা যদি আগে ব্যাট করে, সেক্ষেত্রে সমীকরণটি ভিন্ন হবে। আবার বাংলাদেশ ও নেদারল্যান্ডস দু’দলই নিজেদের ম্যাচ জিতলে পয়েন্টে এগিয়ে থাকায় সুপার এইটের শেষ টিকিটটি পাবে লাল-সবুজের প্রতিনিধিরা।

সোমবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় কিংসটাউনে নেপালের বিপক্ষে সুপার এইট নিশ্চিতের অভিযানে মাঠে নামবে শান্তর দল। এর ১ ঘণ্টা পর সেন্ট লুসিয়ায় শ্রীলঙ্কার মুখোমুখি হবে নেদারল্যান্ডস।

মন্তব্য করুন: