বিশ্বকাপে প্রথম ‘রিটায়ার্ড আউট’ নামিবিয়ার ডেভিন

বিশ্বকাপে প্রথম ‘রিটায়ার্ড আউট’ নামিবিয়ার ডেভিন

ক্রিকেটের অদ্ভুদ অদ্ভুদ সব আউটের চিত্র যেন বৈশ্বিক আসরে আসলেই দেখা যায়। এই যেমন গত বছর ওয়ানডে বিশ্বকাপে ‘টাইমড আউট’ হয়ে আলোচনায় এসেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। এবারের টি-টুয়েন্টি বিশ্বকাপেও দেখা মিলেছে তেমনই এক বিরল উইকেটের। প্রথমবারের মতো ক্রিকেটের বিশ্ব আসরে ‘রিটায়ার্ড আউট’ হয়েছেন নামিবিয়ার নিকোলাস ডেভিন।

অ্যান্টিগায় বাংলাদেশ সময় শনিবার মধ্যরাতে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে এই ঘটনা ঘটে। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ১০ ওভারে জয়ের জন্য ১২৬ রানের লক্ষ্যে মাঠে নামে নামিবিয়া। ইংলিশ পেসারদের দাপটে রান তুলতে বেশ হিমশিম খেতে হয় দুই ওপেনার মাইকেল ফন লিঙ্গেন ও ডেভিনকে। প্রথম ৬ ওভারে দলের খাতায় যোগ করেন কেবল ৪৪ রান।

তবে সবচেয়ে বেশি ভুগতে হয় ডেভিনকে। বড় লক্ষ্য তাড়ায় ১৬ বলে একটি করে চার ও ছক্কায় ১৮ রানে ব্যাট করছিলেন তিনি। সে সময় দলের প্রয়োজন ছিল ২৪ বলে ৮২ রান। এই অবস্থায় ডানহাতি এই ব্যাটার স্বেচ্ছায় সাজঘরে ফিরে যান।

এর মধ্য দিয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে রিটায়ার্ড আউট হন ডেভিন। তার জায়গায় ক্রিজে আসেন ডেভিড ভিসা। আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্যাচ খেলতে নামা এই অল-রাউন্ডার ২ ছক্কা ও ২ চারে ১২ বলে করেন ২৭ রান। ইংল্যান্ড ম্যাচ জেতে ৪১ রানে।

ক্রিকেটের নিয়ম অনুযায়ী, অসুস্থতা, চোট কিংবা অন্য কোনো অনিবার্য কারণ ছাড়া কোনো ব্যাটার যদি অন্য কোনো কারণে মাঠ ছাড়েন, তাহলে শুধু প্রতিপক্ষ অধিনায়কের অনুমতি নিয়েই তিনি পুনরায় ইনিংস শুরু করতে পারবেন। যদি সেই ব্যাটার ইনিংস আবার শুরু না করেন, তবে তিনি ‘রিটায়ার্ড আউট’ হিসেবে গণ্য হবেন।

আন্তর্জাতিক ক্রিকেটে রিটায়ার্ড আউটের ঘটনা খুব বেশি নেই। এখন পর্যন্ত ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে ষষ্ঠ এবং টি-টুয়েন্টিতে চতুর্থ ব্যাটার হিসেবে এই আউট হন ডেভিন।

২০০১ সালে বাংলাদেশের বিপক্ষে কলম্বো টেস্টে সর্বপ্রথম রিটায়ার আউট হন শ্রীলঙ্কার মারভান আতাপাত্তু (২০১) ও মাহেলা জয়াবর্ধনে (১৫০)। এরপর ২০১৯ সালে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে এই তালিকায় নাম তোলেন ভুটানের সোনম টোবগে। এরপর ফ্রান্সের হেভিট জ্যাকসন ও গাম্বিয়ার মুস্তফা সুয়ারেহ এভাবে আউট হন। এর মধ্যে জ্যাকসন দুইবার এই আউট হন।

মন্তব্য করুন: