বিশ্বকাপ দলে স্থান পাওয়ার যৌক্তিকতা প্রমাণ করে যাচ্ছেন তানজিম

বিশ্বকাপ দলে স্থান পাওয়ার যৌক্তিকতা প্রমাণ করে যাচ্ছেন তানজিম

টি-টুয়েন্টি বিশ্বকাপের আগমুহূর্তে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে পাঁচ ম্যাচ সিরিজে সর্বোচ্চ উইকেট নিয়েছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। কিন্তু বিশ্বকাপ দল ঘোষণা হতেই দেখা গেল, ১৫ জনের মূল দল এমনকী রিজার্ভ তালিকাতেও নেই সাইফউদ্দিনের নাম! প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন স্পষ্ট করে বললেন, সাইফউদ্দিনের থেকে তাদের কাছে তানজিম সাকিবকেই উপযুক্ত মনে হয়েছে।

ব্যাস, এ নিয়ে শুরু হয়ে গেল সমালোচনা। কেউ কেউ বলতে লাগল, প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহের অপছন্দের কারণেই নাকি সাইফউদ্দিন সুযোগ পাননি। বাংলাদেশের ক্রিকেটে পেস বোলিং অল-রাউন্ডার রীতিমতো বিরল। সাইফউদ্দিনের মাঝে অনেকেই সেই ‘প্রতিভা’ দেখেন। কিন্তু বিশ্বকাপের আগে তার সেই প্রতিভাকে কার্যকর বলে মনে হয়নি নির্বাচকদের। তাই পেস বোলিং অল-রাউন্ডারের জায়গায় একজন পেসার নেওয়া হয় বিশ্বকাপ দলে। 

মাঠের পারফরম্যান্স দিয়ে সব সংশয় দূর করে দিলেন তানজিম। শ্রীলঙ্কার বিপক্ষে ২৪ রানে ১ উইকেট, প্রোটিয়াদের বিপক্ষে ১৮ রানে ৩টি, নেদারল্যান্ডের বিপক্ষে ২৩ রানে ১টি আর নেপালের বিপক্ষে নিলেন মাত্র ৭ রানে ৪ উইকেট! 

সোমবার মহাগুরুত্বপূর্ণ ম্যাচে মাত্র ১০৬ রানে অল-আউট হয় বাংলাদেশ। এই স্বল্প পুঁজি নিয়ে বোলিংয়ে নেমে নেপালের টপ অর্ডার গুঁড়িয়ে দেন তানজিম। তার বলের গতি ১৪৫ কিলোমিটারেও উঠেছে। সেইসঙ্গে বোলিংয়ে ছিল দারুণ নিয়ন্ত্রণ। ৪ ওভার বল করে দুটি মেডেন ওভার দিয়েছেন। ২৪ বলের মধ্যে ২১টি দিয়েছেন ডট বল! টি-টুয়েন্টি বিশ্বকাপে এক স্পেলে এটাই সর্বোচ্চ ডট বলের রেকর্ড। বাংলাদেশের হয়ে টি-টুয়েন্টি ফরম্যাটেই সর্বোচ্চ ডট বলের রেকর্ড এটি।

গ্রুপ পর্বের ৪ ম্যাচে ৯ উইকেট নিয়ে ২১ বছর বয়সী তানজিম এখন চলতি বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারী। গতি আর আগ্রাসনের সঙ্গে নিখুঁত লাইন-লেংথ ও দুর্দান্ত সুইংয়ের প্রদর্শনীতে ১০ ম্যাচের ছোট্ট ক্যারিয়ারে এই প্রথমবার নিলেন ৪ উইকেট। বোলিংয়ের পাশাপাশি আগ্রাসী শরীরী ভাষায় নেপালকে কাঁপিয়ে দিয়ে হয়েছেন বাংলাদেশকে সুপার এইটে তোলার নায়ক।

মন্তব্য করুন: