‘আগ্রাসী’ তানজিমকে আইসিসির শাস্তি

‘আগ্রাসী’ তানজিমকে আইসিসির শাস্তি

টি-টুয়েন্টি বিশ্বকাপে নেপালের বিপক্ষে ম্যাচে বল হাতে রীতিমত আগুন ঝরিয়েছিলেন তানজিম হাসান সাকিব। তরুণ এই পেসারের আগ্রাসী বোলিং ও গতির কাছে পরাস্ত হয়েছিলেন প্রতিপক্ষ ব্যাটাররা। তবে ম্যাচে আচরণবিধি ভঙ্গ করায় টাইগার পেসারকে শাস্তি দিয়েছে আইসিসি। তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত করার পাশাপাশি ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

সেন্ট ভিনসেন্টের কিংসটাউনে বাংলাদেশ সময় সোমবার সকালের ম্যাচে নেপালের ইনিংসের তৃতীয় ওভারে রোহিত পাউড়েলের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়ে জড়ান তানজিম। ওভারের শেষ ডেলিভারিটি করার পর নেপাল অধিনায়কের দিকে আগ্রাসীভাবে এগিয়ে যান তিনি। পরে আম্পায়ার ও দুই দলের খেলোয়াড়দের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

মঙ্গলবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই ঘটনায় ২১ বছর বয়সী এই ক্রিকেটারের শাস্তির কথা জানায় আইসিসি। ম্যাচ শেষে রেফারি রিচি রিচার্ডসনের দেওয়া শাস্তি তানজিম মেনে নেওয়ায় আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে রোহিত জানান, তাদের মধ্যে তেমন কিছুই হয়নি। বিষয়টি খেলারই অংশ ছিল জানিয়ে নেপাল অধিনায়ক বলেন, “আমাদের মধ্যে তেমন কিছু নেই। সে সামনে এসে বলল যে, ‘মারো।’ আর আমি বললাম যে, ‘যাও বোলিং করো।’ আর কিছু না।”

ম্যাচটিতে দুর্দান্ত বোলিংয়ে ৪ ওভারে স্রেফ ৭ রান দিয়ে ৪ উইকেট নেন তানজিম। তার ম্যাচসেরা পারফরম্যান্সে ১০৬ রানের পুঁজি নিয়েও ২১ রানের জয়ে সুপার এইটের টিকেট নিশ্চিত করে বাংলাদেশ।

মন্তব্য করুন: