‘বাংলাদেশ শুধু টিকে থাকার জন্য খেলেছে, জয়ের জন্য নয়’

‘বাংলাদেশ শুধু টিকে থাকার জন্য খেলেছে, জয়ের জন্য নয়’

চলতি টি-টুয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতে হতশ্রী পারফরম্যান্সের ধারা অস্ট্রেলিয়ার বিপক্ষেও ধরে রেখেছে বাংলাদেশ। অ্যান্টিগার ব্যাটিং সহায়ক উইকেটে ৫১ বলে কোনো রানই নিতে পারেনি ব্যাটাররা। তাদের এই খেলার ধরন নিয়ে প্রশ্ন তুলেছেন টম মুডি। অস্ট্রেলিয়ার সাবেক এই অল-রাউন্ডারের মতে, নাজমুল হোসেন শান্তর দলের মধ্যে জয়ের কোনো স্পৃহাই ছিল না।

বাংলাদেশ সময় শুক্রবার সকালে আগে ব্যাট করে কেবল ১৪০ রানের সংগ্রহ পায় সাকিব-শান্তরা। দ্বিতীয় উইকেট জুটিতে লিটন দাস ও শান্ত ৫৮ রান যোগ করলেও বল লাগে ৪৮টি। হতশ্রী ব্যাটিংয়ে লিটন করেন ২৫ বলে ১৬ রান। এর মধ্যে ১৫ বলে কোনো রানই করতে পারেননি এই ডানহাতি ব্যাটার।

অন্যদিকে শান্ত রানে ফিরলেও তার ইনিংসটি মোটেও টি-টুয়েন্টি সুলভ ছিল না। ৩৬ বলে বাংলাদেশ অধিনায়ক করেন ৪১ রান। বলার মতো একমাত্র ইনিংসটি খেলেন তাওহীদ হৃদয়। তরুণ এই ব্যাটারের দুটি করে চার ও ছক্কায় ২৮ বলে ৪০ রানের ইনিংসের কল্যাণে সম্মানজনক সংগ্রহ পায় বাংলাদেশ।।

ম্যাচ শেষে ইএসপিএন ক্রিকইনফোর ‘টাইমড আউট’ অনুষ্ঠানে দলের এই ব্যাটিং পারফরম্যান্সের ব্যাপক সমালোচনা করেন মুডি। তার মতে, বাংলাদেশ শুধু টিকে থাকার জন্যই মাঠে নেমেছিল। অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানানোর জন্য কমপক্ষে ১৭০ রানের দরকার ছিল।

“আমার কাছে মনে হয়েছে বাংলাদেশ ম্যাচে টিকে থাকার জন্য ক্রিকেট খেলেছে, জয়ের জন্য নয়। অস্ট্রেলিয়ার ওপর আক্রমণ করার বদলে ব্যাট হাতে তারা শুধু টিকে থাকার চেষ্টা করে গেছে। তারা জানত, তাদের ১৭০ রানের আশেপাশে করা উচিত ছিল। তবে তারা নিজেদেরকে কেবল লড়াই করার মতো ধরে রেখেছিল। তাদের উচিত ছিল লড়াই করার মানসিকতা থেকে বের হয়ে জয়ের জন্য খেলা এবং ১৭০ রান করা। তাহলে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাতে পারত।”

একই মাঠে সুপার এইটের দ্বিতীয় ম্যাচে শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ভারতের মুখোমুখি হবে শান্তর দল।

মন্তব্য করুন:

Add