বাংলাদেশকে কোনোভাবেই সুযোগ দেওয়া যাবে না: জহির খান

বাংলাদেশকে কোনোভাবেই সুযোগ দেওয়া যাবে না: জহির খান

গত কয়েকবছর ধরেই ক্রিকেটে বাংলাদেশ-ভারত দ্বৈরথ আলাদা মাত্রা পেয়েছে। যদিও দুর্দান্ত ভারতের বিপরীতে বাংলাদেশের পারফরম্যান্স বেহাল। বিশেষ করে ব্যাটারদের অবস্থা খুবই করুণ। এরপরও বাংলাদেশকে হালকাভাবে না নিতে রোহিত শর্মাদের সতর্ক করলেন জহির খান।

‘ক্রিকবাজ’-এ প্রাক ম্যাচ আলোচনায় ভারতের সাবেক এই গতি তারকা বলেন, “ভারতের জন্য প্রক্রিয়াগুলো ঠিকঠাকভাবে অনুসরণ করা জরুরি। যে কাজগুলো ভালোভাবে করে আসছে, সেগুলোকে আরও ভালো করতে হবে। ভালো ক্রিকেট খেলেই সামনে এগিয়ে যেতে হবে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচ কখনো সহজ হয় না। কারণ, সব সময় সতর্ক থাকতে হয়। কোনো একটি পর্যায়ে আপনি পেছন পড়ে যেতে পারেন না। কিংবা কোনো একটা ধাপে বাজে করা যাবে না যেন বাংলাদেশ সুযোগ পেয়ে যায়। বাংলাদেশ দলের মধ্যে এই আত্মবিশ্বাস ফেরানো যাবে না যে এই ম্যাচ তারাও জিততে পারে।”

ভারতের বিপক্ষে ভালো কিছু করতে বাংলাদেশকেও পরামর্শ দিয়েছেন জহির, “আপনি যখন বড় দলের বিপক্ষে খেলবেন, তখন আপনাকে আত্মবিশ্বাস নিয়েই লড়াই করতে হবে। আপনাকে এটা বিশ্বাস করতে হবে যে দিনটা আপনার হলে এবং আপনি যদি সুযোগ পান, তবে অবশ্যই ভালো কিছু করতে পারেন। আমার মনে হয় বাংলাদেশও সেভাবেই ভাবছে।”

জহির ভালো করেই জানেন, বাংলাদেশকে জিততে হলে সাকিব আর মুস্তাফিজকে ভালো করতেই হবে। এছাড়া টপ অর্ডারেও তিনি জোর দেন, “সাকিবের ছন্দে থাকা জরুরি। তাকে রান করতে হবে। কারণ, আমরা দেখেছি, বাংলাদেশ যখনই ভালো করে, তাতে সাকিবের কোনো না কোনো অবদান থাকেই। লম্বা সময় ধরে এটা আমরা দেখে আসছি। এছাড়া মাহমুদউল্লাহকেও ভালো ছন্দে দেখা যাচ্ছে। তাওহিদ হৃদয়ের ওপরও দায়িত্ব থাকবে ভালো করার। ভালো শুরু এনে দেওয়াও লিটন দাসের দায়িত্ব। বোলিংয়ের দিক থেকে বাংলাদেশকে বেশ ভালো দল বলেই মনে হয়। বোলাররা খুব ধারাবাহিক। মুস্তাফিজুর রহমানকে তার ছন্দ ধরে রাখতে হবে। বল হাতে নেতৃত্ব দিতে তাকেই দিতে হবে।”

মন্তব্য করুন: