হতশ্রী ব্যাটিংয়ে ভারতকে জেতাল বাংলাদেশ

হতশ্রী ব্যাটিংয়ে ভারতকে জেতাল বাংলাদেশ

এমনিতেই আসর জুড়ে ব্যর্থতার বেড়াজালে আটকে ছিল বাংলাদেশের ব্যাটাররা। তবে টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে যেন নিজেদের আরও হতশ্রী ব্যাটিংয়ের প্রদর্শন দেখাল দলের সবাই। ভারতের দেওয়া প্রায় দুইশ রানের লক্ষ্য তাড়ায় জয়ের কোনো চেষ্টাই দেখায়নি কোনো ব্যাটার। ৫০ রানে হেরে টি-টুয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায়ের দাঁড়প্রান্তে নাজমুল হোসেন শান্তর দল।

শনিবার টস জিতে ফিল্ডিং নিয়ে অ্যান্টিগার ব্যাটিং সহায়ক উইকেটে ভারতকে ১৬০ রানের মধ্যে আটকে রাখতে চাওয়ার কথা জানান অধিনায়ক শান্ত। কিন্তু বল হাতে দেখা যায় ভিন্ন চিত্র। ভারতের প্রায় সব ব্যাটারের ঝড়ো ইনিংসে ১৯৬ রানের সংগ্রহ পায় তারা। জবাবে শুরু থেকে কোনো ব্যাটার ভারতের বোলারদের ওপর আক্রমণ চালতে না পারায় বাংলাদেশের ইনিংস থামে ৮ উইকেটে ১৪৬ রানে।

বড় লক্ষ্য তাড়ায় শুরু থেকে ভারতের ওপর চড়াও হওয়ার বদলে ক্রিজে টিকে থাকায় বেশি মনোযোগী থাকেন লিটন দাস ও তানজিদ হাসান তামিম। টুর্নামেন্টে প্রথমবারের মতো দুই অঙ্ক ছোঁয়া উদ্বোধনী জুটিটি ৪ ওভার ৩ বলে দলের খাতায় যোগ করে ৩৫ রান। প্রতিদিনের মতো এদিনও নিজের উইকেট বিলিয়ে লিটন ১৩ রানে ফিরলে এই জুটি ভাঙে।

এরপর শান্তকে নিয়ে আরও রক্ষাণত্মক খেলায় মনোযোগ দেন তানজিদ। ব্যক্তিগত ২৬ রানে বাঁহাতি এই ব্যাটার জীবন পেলেও তা কাজে লাগাতে পারেননি। কুলদীপ যাদবের বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়লে তার টিকে থাকার লড়াই শেষ হয়। ৩১ বলে এই ওপেনার করেন ২৯ রান।

কুলদীপের বলে দ্রুতই সাজঘরের পথ দেখেন ছন্দ থাকা তাওহীদ হৃদয় (৪) ও ব্যাট হাতে রানের খোঁজে থাকা সাকিব আল হাসান (১১)। তবে একপ্রান্ত আগলে রেখে শান্ত রানের চাকা সচল রাখলেও তা দলের কোনো কাজে আসেনি। ৩২ বলে দলীয় সর্বোচ্চ ৪০ রান করে ফেরেন বাংলাদেশ অধিনায়ক। শেষ দিকে রিশাদ হোসেনের ১০ বলে ২৪ রানের ক্যামিওতে পরাজয়ের ব্যবধানটাই শুধু কমে।

এর আগে ব্যাট হাতে বিশ্বকাপে এক ইনিংসে নিজেদের সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়ে ভারতের ব্যাটাররা। ১৩টি ছক্কায় হাঁকিয়ে ভেঙে দেয় ২০০৭ সালের আসরে ইংল্যান্ডের বিপক্ষে ১১ ছক্কার রেকর্ড। অক্ষর প্যাটেল ছাড়া ছক্কা হাঁকান ব্যাটিংয়ে নামা সবাই। সর্বোচ্চ ৩টি করে ছক্কা হাঁকান বিরাট কোহলি, শিভাম দুবে ও হার্দিক পান্ডিয়া।

ব্যাট হাতে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেওয়া রোহিতকে (২৩) ফিরিয়ে ৩৯ রানের উদ্বোধনী জুটি ভাঙেন সাকিব। ভারত অধিনায়ককে ফিরিয়ে প্রথম বোলার হিসেবে টি-টুয়েন্টি বিশ্বকাপে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন সাকিব।

পুরো বিশ্বকাপে ছন্দে না থাকা কোহলি এদিন ফর্মে ফেরার ইঙ্গিত দেন। তবে ৩৭ রান করা অভিজ্ঞ এই ব্যাটারের স্ট্যাম্প ভেঙে টাইগারদের স্বস্তি দেন তানজিম হাসান সাকিব। এক বল পরে তুলে নেন সূর্যকুমার যাদবকেও।

দ্রুত দুই উইকেট হারালেও আগ্রসী মেজাজে ব্যাট চালাতে থাকেন পান্ত। ৩৬ রান করা এই উইকেটকিপার-ব্যাটারকে ফেরান রিশাদ। শেষ দিকে পান্ডিয়ার ঝড়ো ফিফটিতে দুইশ রানের কাছাকাছি যায় ভারত। তানজিম ও রিশাদের শিকার দুটি করে উইকেট।

মন্তব্য করুন: