টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুললেন সাকিব

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুললেন সাকিব

অ্যান্টিগায় টস জিতে নাজমুল হোসেন শান্ত যখন ফিল্ডিং করার ঘোষণা দিলেন, ধারাভাষ্যকারা থেকে শুরু করে সাধারণ ক্রিকেটপ্রেমীরাও বিস্মিত হয়েছেন। ব্যাটিং সহায়ক উইকেটে আগে ব্যাট করে ১৯৬ রান তুলে ফেরল ভারত। সেই রান তাড়ায় নেমে বাংলাদেশ হারল ৫০ রানে। ম্যাচ শেষে সাকিব আর হাসান জানালেন, অধিনায়ক শান্ত আর কোচ চান্ডিকা হাথুরুসিংহের টস জিতে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত তার কাছে ঠিক মনে হয়নি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিবের কাছে জানতে চাওয়া হয়, আগে ব্যাট করলেই ভালো হতো কিনা? জবাবে সাকিব বলেন, “আমাকে যদি জিজ্ঞেস করেন, ক্যারিবিয়ানে একটা বা দুটি ম্যাচেই (দলগুলো টসে জিতে পরে ব্যাটিং করেছে)…। ইংল্যান্ড মনে হয় একটা ম্যাচে ১৮০ চেজ করেছে। নইলে প্রথমে ব্যাটিং করাটাই নিয়ম, দলগুলো এতে সফলও হচ্ছে। এটা মনে রাখলে হয়তো প্রথমে ব্যাটিং করলেই ভালো হতো। তবে অধিনায়ক ও কোচ হয়তো ভেবেছেন, ওদেরকে মোটামুটি একটা রানে আটকে রাখতে পারলে কাজটা সহজ হবে। কত রান করতে হবে, এটা জানা থাকবে।”

দলের অন্যতম সিনিয়র ক্রিকেটার হিসেবে এসব বিষয়ে কি সাকিবের মতামত নেওয়া হয়? উত্তরে সাকিব বলেন, “এসব সিদ্ধান্ত অধিনায়ক ও কোচ মিলেই নেয়। ভালো হলে তারা কৃতিত্ব পান, খারাপ হলে সমালোচনা। এটাই নিয়ম (হাসি)। প্রথম দুই ওভারে যখন উইকেট পড়েনি, তখন হয়তো সবার মনে হয়েছে, আগে ব্যাটিং করলেই ভালো হতো। আবার প্রথম দুই ওভারে উইকেট পড়লে ওই সিদ্ধান্তটাকেই ঠিক মনে হতো।”

ভারতের মতো স্পিনে দক্ষ ব্যাটিং লাইনআপের বিপক্ষে ব্যাটিং উইকেটে দুই প্রান্ত থেকে স্পিনার দিয়ে বোলিং করানোটাও পছন্দ হয়নি সাকিবের। এর কারণ জিজ্ঞেস করলে তার বক্তব্য, “আমার জন্য এটা ব্যাখ্যা করা কঠিন। এটা খুব ভালো ব্যাটিং উইকেট ছিল। আমার মনে হয়, ক্যারিবিয়ানে স্পিনারদের জন্য নতুন বলে বোলিং করার চেয়ে মাঝের ওভারে বোলিং করা সহজ। কারণ নতুন বলে সব দলই দ্রুত রান করতে চায়। বল পুরোনো হয়ে গেলে তখন রান করা একটু কঠিন হয়ে যায়।”

মন্তব্য করুন: