অস্ট্রেলিয়াকে হারিয়ে বাংলাদেশকে টিকিয়ে রাখল আফগানিস্তান

অস্ট্রেলিয়াকে হারিয়ে বাংলাদেশকে টিকিয়ে রাখল আফগানিস্তান

টি-টুয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে এখনো কোনো ম্যাচ জেতেনি বাংলাদেশ। অস্ট্রেলিয়া এবং ভারত- উভয় দলের কাছেই বাজেভাবে হেরেছে। শনিবার ভারতের কাছে হারের পর বিশ্বকাপ থেকে নাজমুল হোসেন শান্তদের বিদায় নিশ্চিত হওয়া নির্ভর করছিল আফগানিস্তানের হাতে। রোববার অস্ট্রেলিয়াকে হারিয়ে বাংলাদেশের আশা টিকিয়ে রেখেছে আফগানরা।

গ্রুপ-১ থেকে দুই ম্যাচে শতভাগ জয়ে ৪ পয়েন্ট আর খুব ভালো নেট রানরেট নিয়ে নিয়ে সেমি-ফাইনাল প্রায় নিশ্চিত হয়ে গেছে ভারতের। পরের স্থানটি নিয়ে লড়াই আফগানিস্তান আর অস্ট্রেলিয়ার মাঝে। মজার ব্যাপার হলো, অংকের হিসেবে হলেও লড়াইয়ে আছে বাংলাদেশও। ২ ম্যাচে ১ জয়ে অস্ট্রেলিয়ার পয়েন্ট ২। নেট রানরেট ০.২২৩। আফগানিস্তানেরও সমান ২ পয়েন্ট আর নেট রানরেট -০.৬৫০। বাংলাদেশের কোনো পয়েন্ট নেই, নেট রানরেট -২.৪৮৯।

অস্ট্রেলিয়া তাদের পরবর্তী ম্যাচে ভারতের কাছে হারলে আর আফগানিস্তান বাংলাদেশকে হারালে সেমি-ফাইনালে ভারতের সঙ্গে যাবে আফগানিস্তান। বাংলাদেশ যদি আফগানিস্তানকে হারায় তাহলে অস্ট্রেলিয়া কম ব্যবধানে ভারতের কাছে হারলেও সেমি-ফাইনালে যাবে। তবে এই ক্ষেত্রে অস্ট্রেলিয়া খুব বেশি ব্যবধানে হেরে আফগানিস্তানের চেয়ে নেট রানরেটে পিছিয়ে পড়লে সেমিতে যাবে আফগানরা।

অস্ট্রেলিয়া আর আফগানিস্তান উভয় দলই যদি নিজেদের শেষ ম্যাচ জেতে, তাহলে অস্ট্রেলিয়ার সম্ভাবনা বেশি। এক্ষেত্রেও আফাগানিস্তানকে সেমি-ফাইনালে যেতে হলে তাদের এমনভাবে বাংলাদেশকে হারাতে হবে যেন অস্ট্রেলিয়ার নেট রান রেটের চেয়ে তারা এগিয়ে যেতে পারে।

তাহলে এখানে বাংলাদেশের হিসাব কী? এখনো বাংলাদেশের কোনো পয়েন্ট নেই, নেট রানরেটেও তারা অনেক পিছিয়ে। যদি অস্ট্রেলিয়া ভারতের কাছে খুব বড় ব্যবধানে হারে আর বাংলাদেশ যদি আফগানিস্তানকে বেশ বড় ব্যবধানে হারিয়ে নেট রান রেটে অস্ট্রেলিয়া আর আফগানিস্তানকে পেছনে ফেলতে পারে, তবেই শেষ চারে যেতে পারবে টাইগাররা। 

তাই কাগজে কলমে বাংলাদেশের সেমি-ফাইনালে যাওয়ার রাস্তা তো বন্ধ হয়নি এখনো। আফগানিস্তান সেই রাস্তাটা খুলে দিয়েছে। তবে সে পথে নাজমুলরা আদৌ হাঁটতে পারবেন কিনা- তা নিয়ে বিস্তর সন্দেহ আছে।

মন্তব্য করুন:

Add