এবার সাকিব-মাহমুদউল্লাহকে অবসর নিতে বললেন ফাহিম

এবার সাকিব-মাহমুদউল্লাহকে অবসর নিতে বললেন ফাহিম

একজনের বয়স ৩৭, অন্যজনের ৩৮। বাংলাদেশ জাতীয় দলের সবচেয়ে বয়স্ক দুই ক্রিকেটার চলতি টি-টুয়েন্টি বিশ্বকাপে ‘সুপার ফ্লপ’। যে কারণে ভারতের সাবেক ওপেনার বীরেন্দ্র শেবাগ একাধিকবার সাকিব আল হাসানকে অবসর নিতে বলেছেন। এবার বাংলাদেশের খ্যাতিমান কোচ নাজমুল আবেদীন ফাহিম স্বয়ং সাকিব এবং মাহমুদউল্লাহকে অবসর নেওয়ার পরামর্শ দিলেন।

চলতি বিশ্বকাপে ৬ ম্যাচে ২২.২০ গড় আর ১০৭ স্ট্রাইক রেটে সাকিব করেছেন ১১১ রান। সর্বোচ্চ ৬৪* করেছেন নেদারল্যান্ডসের বিপক্ষে। ৫ ইনিংস বোলিং করে ৮.৩২ ইকনোমিতে নিয়েছেন ৩ উইকেট। সাকিবের বোলিংয়ে আস্থাও রাখতে পারছেন না অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। অন্যদিকে মাহমুদউল্লাহর অবস্থা আরও খারাপ। ৬ ম্যাচে ১৭.৮০ গড়ে করেছেন ৮৯ রান, স্ট্রাইকরেট ৯৬.৭৩। বল হাতে শিকার ১ উইকেট।

গত রোববার গণমাধ্যমের সঙ্গে আলাপে নাজমুল আবেদীন বলেন, “এটা ওরা বুঝবে (কখন অবসর নিতে হবে)। সিদ্ধান্তটা ওদের নেওয়া উচিত। ওদেরও বোঝা উচিত একটা সময় আসে কিন্তু যখন সবারই চোখে পড়ে কে ভালো খেলে, কে খারাপ খেলে। দলে কার অবদান রাখার সুযোগ আছে, কার নেই। এখানে একটা দায়বদ্ধতার ব্যাপারও আছে কিন্তু। ওরা যেই মাপের ক্রিকেট খেলেছে, ওদেরই উচিত মোটামুটি ফর্ম থাকতে থাকতে অবসরে যাওয়ার, যেন ওরা বোঝা হয়ে না দাঁড়ায়। সাকিব নিজেও বলেছে, যেদিন সে ড্রাইভিং সিটে থাকবে না সেদিন থেকে আর খেলবে না। জাজমেন্টটা এখন নিজের থেকে আসা উচিত।”

যেসব ক্রিকেটারদের আগ্রাসী মনোভাব এবং খেলাটির প্রতি নিবেদন আছে, তাদেরকেই দলে রাখা উচিত বলে মনে করেন ফাহিম, “ওরা যে ধরনের ক্রিকেট খেলেছে, সেই ধরনের ক্রিকেট থেকে আমাদের সরে আসতে হবে। একটা সময়ে আমরা বাজে ক্রিকেট খেলতাম। ওরা এসে সেটা বদলেছে। আমরা ভালো ক্রিকেট খেলা শুরু করেছি। কিন্তু এখন ভালো ক্রিকেট খেলাই যথেষ্ট না। এখন জেতার জন্য খেলতে হবে। যেটা খেলে তানজিম সাকিব। যেটা খেলে তাওহীদ হৃদয়। ওরা সেই খেলাটা খেলতে জানে। ওদেরকে সেই সুযোগটি দেওয়া উচিত। নতুন গ্রুপ অব পিপলের আসা উচিত যারা জেতার জন্য খেলবে; শুধু ভালো খেলার জন্য খেলবে না।”

মন্তব্য করুন: