অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ভারত

অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ভারত

গ্যালারির গর্জন আর চার ছক্কার ঝড়ে জমজমাট ছিল ক্রিকেটের পরাশক্তির লড়াই। যে লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ী হলো ভারত। সুপার এইটের সুপার ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়াকে ২৪ রানে গুঁড়িয়ে গ্রুপ-১ থেকে তারা সেমিফাইনাল নিশ্চিত করে ফেলল। এখন অস্ট্রেলিয়াকে তাকিয়ে থাকতে হবে মঙ্গলবার বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের দিকে। কামনা করতে হবে বাংলাদেশের বড় জয়। নেট রানরেটে এখনও অজিরা এগিয়ে আছে।

রান তাড়ায় নেমে আর্শদীপ সিংয়ের করা ইনিংসের ৬ষ্ঠ বলেই ক্যাচ দিয়ে ফিরেন ডেভিড ওয়ার্নার (৬)। পরের ওভারেই ক্যাচ দিয়ে রিশাভ পান্তের ভুলে বেঁচে যান ট্রাভিস হেড। ওই সময় ভারতের ফিল্ডিং ভালো হচ্ছিল না। এই সুযোগে অধিনায়ক মিচেল মার্শের সঙ্গে জুটি জমিয়ে তোলেন হেড। অজি ওপেনার ফিফটি পূরণ করেন ২৪ বলে। দ্বিতীয় উইকেটে ৪৮ বলে ৮১ রানের বিধ্বংসী এই জুটি ভাঙেন কুলদীপ যাদব। তার বলে ক্যাচ দিয়ে ফিরেন ২৮ বলে ৩৭ করা মার্শ।

এরপর হেডের সঙ্গী হয়ে তৃতীয় উইকেটে ২৪ বলে ৪১ রানের আরেকটি দুর্দান্ত জুটি উপহার দেন গ্লেন ম্যাক্সওয়েল।  এই জুটিও ভাঙেন কুলদীপের বলে। চতুর্দশ ওভারে তিনি বোল্ড করে দেন ১২ বলে ১৯ করা ম্যাক্সওয়েলকে। কিন্তু হেডকে কোনোভাবেই থামানো যাচ্ছিল না। পরের ওভারেই স্টয়নিসকে (২) তুলে নেন অক্ষর প্যাটেল। শেষ পাঁচ ওভারে অজিদের প্রয়োজন হয় ৬৫ রানের। হাতে ৬ উইকেট। অস্ট্রেলিয়ার জন্য যা মোটেও কঠিন কিছু নয়। ঠিক সেই সময় অজিদের দূর্গে সবচেয়ে বড় আঘাত হানেন বুমরাহ।

৪৩ বলে ৯ চার ৪ ছক্কায় ৭৬ রানের বিস্ফোরক ইনিংস খেলা ট্রাভিস হেড ধরা পড়েন রোহিত শর্মার হাতে। অস্ট্রেলিয়ার জয়ের আশা সেখানেই থেমে যায়। নিজের কোটার শেষ ওভারে আর্শদীপ তুলে নেন উইকেটকিপার ম্যাথু ওয়েড (১) আর টিম ডেভিডকে (১৫)। তখনও কাগজে কলমে অজিদের জয়ের আশা শেষ হয়নি। শেষ ওভারে প্রয়োজন ছিল ২৯ রানের। তবে ওই ওভারে হার্দিক পান্ডিয়া দেন মাত্র ৪ রান। অজিদের ইনিংস থামে ৭ উইকেটে ১৮১ রানে। ভারত পায় ২৪ রানের জয়। ৩৭ রানে ৪ উইকেট নেন হার্দিক। ২টি নেন কুলদীপ যাদব।

এর আগে সেন্ট লুসিয়ায় ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবার টস হেরে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ২০৫ রান তোলে ভারত। জস হ্যাজেলউডের করা দ্বিতীয় ওভারে বিরাট কোহলি (০) ক্যাচ দিয়ে ফিরলেও ব্যাট হাতে ঝড় তোলেন রোহিত শর্মা। মাত্র ১৯ বলে তুলে নেন ফিফটি। রিশাভ পান্তের সঙ্গে দ্বিতীয় উইকেটে গড়েন মাত্র ৩৮ বলে ৮৭ রানের বিস্ফোরক জুটি, যাতে বড় অবদান রোহিতের। অষ্টম ওভারে মার্কাস স্টয়নিসের শিকার হওয়ার আগে পান্ত করেন ১৪ বলে ১৫ রান। রোহিত দ্রুতই এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু দুর্ভাগ্য তার। তিন অংক থেকে মাত্র ৮ রান দূরে থাকতে তাকে বোল্ড করে দেন মিচেল স্টার্ক।

রোহিতের ৪১ বলে ৯২ রানের বিস্ফোরক ইনিংসটিতে ছিল ৭টি চার এবং ৮টি ছক্কা। দ্বাদশ ওভারে রোহিতের বিদায়ের পর দ্রুতগতিতে রান তুলতে থাকেন সূর্যকুমার যাদব এবং শিবম দুবে। ১৬ বলে ৩ চার ২ ছক্কায় ৩১ রান করা সূর্যকুমার আউট হলে ভাঙে ১৯ বলে ৩২ রানের চতুর্থ উইকেট জুটি। ক্রিজে আসেন হার্দিক পান্ডিয়া। ২২ বলে ২৮ রান করে আউট হন দুবে। শেষে হার্দিকের ১৭ বলে ২৭ আর জাদেজার ৫ বলে ৯ রানের অপরাজিত ইনিংসে ভারতের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ২০৫ রান।

মন্তব্য করুন:

Add