বাংলাদেশ জিতলেও বাদ পড়তে পারে অস্ট্রেলিয়া!

বাংলাদেশ জিতলেও বাদ পড়তে পারে অস্ট্রেলিয়া!

ভারতের কাছে সুপার এইটের ম্যাচে ২৪ রানের পরাজয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের লড়াই থেকে প্রায় ছিটকে গেছে অস্ট্রেলিয়া। সেমিফাইনালে যাওয়া এখন আর তাদের হাতে নেই। এটা নির্ভর করবে বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচের ওপর।

মজার ব্যাপার হলো, আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ হারলে তো বটেই, জিতলেও অস্ট্রেলিয়ার বাদ পড়ার সম্ভাবনা আছে! বিষয়টা ব্যখ্যা করার আগে সুপার এইটের গ্রুপ-১ এর পয়েন্ট টেবিলে নজর দেওয়া যাক। তিন জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ-১ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। নেট রানরেটে আফগানিস্তানের (-০.৬৫০) চেয়ে সামান্য এগিয়ে দুই নম্বরে আছে অস্ট্রেলিয়া (-০.৩৩১)। দুই ম্যাচ হেরে গ্রুপের তলানিতে থাকা বাংলাদেশের (-২.৪৮৯) কোনো পয়েন্ট নেই।

ক্রিকইনফো অনুযায়ী, মঙ্গলবারের ম্যাচে আফগানিস্তান জিতলে অস্ট্রেলিয়ার সরাসরি বিদায় ঘটে যাবে। এক্ষেত্রে তাদের সামনে আর কোনো অপশন থাকবে না। কিন্তু আফগানিস্তান হারলেও যে মার্শদের খুব একটা সুবিধা হবে সেটা কিন্তু নয়। উদাহরণস্বরূপ, বাংলাদেশ যদি ১৬০ রান করে ৬২ রানের ব্যবধানে জিততে পারে, তাহলে অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান দুই দলই বাদ পড়ে যাবে! তিন দলেরই পয়েন্ট হবে ২। কিন্তু নেট রানরেটে এগিয়ে অবিশ্বাস্যভাবে সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ!

মোট কথা, বাংলাদেশকে বড় ব্যবধানে জিততে হবে। গভীর রাতে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ দেখার পর বাংলাদেশি সমর্থকেরা এখন মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় টিভিতে আবারও চোখ রাখতেই পারেন।

মন্তব্য করুন:

Add