ইনজামামের অভিযোগের জবাব রোহিতের

ইনজামামের অভিযোগের জবাব রোহিতের

অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার এইটে ভারতের জয়ের ম্যাচ ঘিরে প্রশ্ন তুলেছেন ইনজামাম উল হক। পাকিস্তানের সাবেক এই অধিনায়কের সন্দেহ, ওই ম্যাচে ভারতের পেসার আর্শদীপ সিং বল টেম্পারিং করেছেন। তার বক্তব্যের জবাব দিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা।

ওই ম্যাচে ভারতের ২০৫ রান তাড়া করতে নেমে ভালোই জবাব দিচ্ছিল অস্ট্রেলিয়া। ১৬তম ওভারে আর্শদীপ যখন বোলিংয়ে আসেন, তখন তাদের প্রয়োজন ৩০ বলে ৬৫ রান। ক্রিজে ছিলেন বিস্ফোরক ব্যাটিং করতে থাকা ট্রাভিস হেড। কিন্তু আর্শদীপের রিভার্স সুইং তিনি এবং টিম ডেভিড খেলতে পারছিলেন না। ওভারটিতে ৭ রান হয়, যার ৪টি এসেছে অতিরিক্ত খাত থেকে। 

পাকিস্তানের একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে ইনজামাম বলেছেন, “১৫তম ওভারে অর্শদীপ সিং রিভার্স সুইং পাচ্ছিল। বলটা তুলনামূলক নতুন ছিল, রিভার্স কি একটু আগেই হচ্ছিল না? এর মানে বল ১২-১৩ ওভারেও রিভার্স সুইং পাওয়ার মতো অবস্থায় ছিল! যখন আর্শদীপ বোলিংয়ে এলো, তখনো রিভার্স হয়েছে। আম্পায়ারদের চোখ খোলা রাখা উচিত।”

সাবেক এই তারকা ব্যাটার আরও বলেন, “পাকিস্তানি কোনো বোলার এমন করলে এ নিয়ে অনেক কথা হতো। আমরা রিভার্স সুইং সম্পর্কে ভালো জানি। ১৫তম ওভারে যদি অর্শদীপের বলে রিভার্স হয়, এর মানে হচ্ছে বলে গুরুতর কিছু ‘কাজ’ করা হয়েছে। অ্যাকশনের কারণে যশপ্রীত বুমরা রিভার্স সুইং আদায় করতে পারেন। তবে কিছু বোলারের জন্য রিভার্স আদায় করতে হলে বলে ‘কাজ’ করতে হয়। উইকেট কঠিন, রুক্ষ ছিল, হতে পারে এ কারণে রিভার্স সুইংয়ের জন্য বল তৈরি হয়ে গেছে।”

ইংল্যান্ডের বিপক্ষে সুপার এইটের ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ইনজামামের এই বক্তব্যের নিয়ে প্রশ্ন করা হলে রোহিত বলেন, “এর কী জবাব দেব? আপনি যদি সূর্যের আলোয় খেলেন তাহলে উইকেট শুষ্ক থাকে এবং কোনো কিছু ছাড়াই বল রিভার্স সুইং করে। সব দলের বোলাররাই রিভার্স সুইং পাচ্ছে। শুধু আমাদের বোলাররা নয়। মাঝেমধ্যে বুদ্ধি খাটানোটা গুরুত্বপূর্ণ। আপনাকে বুঝতে হবে, আমরা কোথায় খেলছি। আমরা ইংল্যান্ড কিংবা অস্ট্রেলিয়ায় খেলছি না।”

মন্তব্য করুন: