‘আইপিএল থেকে কিছু শেখার নেই’ বলা বিসিবির বোধোদয়?

‘আইপিএল থেকে কিছু শেখার নেই’ বলা বিসিবির বোধোদয়?

টি-টুয়েন্টি বিশ্বকাপের আগমুহূর্তে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলাতে মুস্তাফিজুর রহমানকে আইপিএল থেকে ফেরত এনেছিল বিসিবি। চেন্নাই সুপার কিংসের হয়ে গত আইপিএলে মুস্তাফিজ দারুণ পারফর্ম করছিলেন। তাকে ফেরত না নিতে চেন্নাই কর্তৃপক্ষও অনুরোধ করেছিল। একই পরামর্শ দিয়েছিলেন বিশেষজ্ঞরাও। কিন্তু বিসিবি তাদের সিদ্ধান্তে ছিল অটল। বিশ্বকাপ ব্যর্থতার পর সেই বিসিবিই এখন হাঁটছে উল্টো পথে।

মুস্তাফিজকে ফিরিয়ে আনার বিষয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস গত ১৭ এপ্রিল বলেছিলেন, “মুস্তাফিজের আইপিএল খেলে শেখার কিছু নেই। তার শেখার প্রক্রিয়া শেষ হয়ে গেছে। বরং মুস্তাফিজের কাছ থেকেই শিখতে পারে আইপিএলের অন্যান্য খেলোয়াড়েরা। এতে বাংলাদেশের কোনো লাভ হবে না। মুস্তাফিজের কাছ থেকে শিখে অন্যদের লাভ হবে।”

টি-টুয়েন্টি বিশ্বকাপে জঘন্য পারফর্মেন্সের পর অবশ্য টনক নড়েছে বিসিবির। এতদিন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার জন্য অনুমতি দিতে টালবাহানা করলেও বিসিবি এখন এনওসি দেবে। সামনেই আছে তিনটি ফ্র্যাঞ্চাইজি লিগ। এই দুটি লিগে দল পেয়েছেন সাকিব, মুস্তাফিজ, রিশাদ, সাইফউদ্দিন, শরীফুলসহ কয়েজন বাংলাদেশি ক্রিকেটার। বিসিবি তাদের এনওসি দিতে আর গড়িমসি করবে না।

আগামী ১ জুলাই থেকে মাঠে গড়াবে লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল)। চলবে ২১ জুলাই পর্যন্ত। যুক্তরাষ্ট্রের মেজর লিগ টি-টুয়েন্টি ৫ জুলাই থেকে শুরু হয়ে ২৯ জুলাই পর্যন্ত চলবে। এরপর ২৫ জুলাই থেকে শুরু হবে কানাডার গ্লোবাল টি-টুয়েন্টি লিগ। চলবে ১১ আগস্ট পর্যন্ত। এই লিগগুলোতে দল পাওয়া ক্রিকেটারদের এনওসি দেওয়া হবে বলে বৃহস্পতিবার গণমাধ্যমকে জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের কর্মকর্তা শাহরিয়ার নাফীস, “যারা যারা সুযোগ পেয়েছে, তাদের এনওসি দেওয়া হবে।”

এবারের বিশ্বকাপে সবচেয়ে বড় চমক দিয়েছে আফগানিস্তান। যুদ্ধবিধ্বস্ত দেশটি দারুণ পারফর্মেন্স দেখিয়ে সেমিফাইনালে উঠেছিল। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার কাছে বাজেভাবে হেরে বিশ্বকাপ শেষ করলেও সেমি-ফাইনালে ওঠায় তারা প্রশংসিত হচ্ছে। আফগান দলটির সিংহভাগ ক্রিকেটারই আইপিএলসহ বিশ্বজুড়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে থাকেন। সেসব লিগ থেকে তারা নতুন নতুন বিষয় শেখেন আর জাতীয় দলে কাজে লাগান।

মন্তব্য করুন: