ফাইনালেই রানে ফিরবেন কোহলি, আশায় অধিনায়ক-কোচ

ফাইনালেই রানে ফিরবেন কোহলি, আশায় অধিনায়ক-কোচ

ব্যাটে-বলে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে রীতিমত গুঁড়িয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে ভারত। দলের কমবেশি সবাই দারুণ ছন্দে থাকলেও বড় দুশ্চিন্তার নাম বিরাট কোহলির রানখরা। আসর শুরুর আগে দুর্দান্ত ছন্দে থাকা এই তারকা ব্যাটারের ব্যাট থেকে এখন পর্যন্ত একশ রানও আসেনি। তবে শিরোপা জয়ের মঞ্চে কোহলি তার সেরাটা দেবেন বলে আশা করছেন রোহিত শর্মা ও রাহুল দ্রাবিড়।

বৃহস্পতিবার গায়ানায় বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় সেমি-ফাইনালে ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে ২০১৪ সালের পর আবার টি-টুয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠে ভারত। ম্যাচে ভালো শুরুর ইঙ্গিত দিলেও এদিনও ব্যর্থ হন কোহলি। রিস টপলিকে ছক্কা হাঁকানোর পরের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন এই ডানহাতি ব্যাটার। করেন ৯ বলে ৯ রান।

আসরজুড়েই কোহলির ব্যাটে রানখরা যেন নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ওপেনিংয়ে নেমে ৭ ইনিংসে ১০ দশমিক ৭১ গড়ে তার রান মাত্র ৭৫। এর মধ্যে বাংলাদেশের বিপক্ষে এক ইংনিসেই করেন সর্বোচ্চ ৩৭  রান। শূন্য রানে আউট হয়েছেন দুই ম্যাচে। অথচ বিশ্বকাপ শুরুর আগে আইপিএলে রানের ফুলঝুরি ফুটেছিল তার ব্যাট থেকে। ৭৪১ রান করে হয়েছিলেন সর্বোচ্চ রান-সংগ্রাহক।

তবে দলের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটারের রানখরা নিয়ে খুব একটা চিন্তিত নন রোহিত। ভারত অধিনায়কের মতে, ফাইনালের জন্যই নিজের সেরাটা জমিয়ে রেখেছেন কোহলি।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রোহিত বলেন, “দেখুন সে একজন দুর্দান্ত খেলোয়াড়। আর আপনি এমন খারাপ সময়ের মধ্য দিয়ে যেতে পারেন। আমরা তার ক্লাস (মান) বুঝি এবং বড় ম্যাচে তার গুরুত্ব জানি। ১৫ বছর ধরে খেললে ফর্ম কোনো সমস্যাই নয়। সে ভালো করছে। তার মধ্যে সেই স্পৃহাটা আছে। সম্ভবত ফাইনালের জন্য জমিয়ে রেখেছে।”

এদিন আউট হয়ে ফেরার পর ড্রেসিংরুমে দেখা যায়, কোহলিকে সান্ত্বনা দিচ্ছেন দ্রাবিড়। আর ম্যাচ শেষে দলের হয়ে কোহলির খেলার ধরন নিয়ে প্রশংসাও করেন ভারতের হেড কোচ।

বিরাটকে নিয়ে ঝুঁকিপূর্ণ ক্রিকেট খেললে কিছু সময় তা হিতে বিপরীত হয়। আজও সে ভালো একটি ছক্কা মেরে ভিত তৈরি করেছিল। কিন্ত দুর্ভাগ্যজনকভাবে (আউট হওয়ার ডেলিভারি) বলটি একটু সিমের ওপর মুভমেন্ট করেছে। তবে তার ইনটেন্ট এবং যেভাবে খেলেছে তা ভালো লেগেছে। এটা দলের জন্য ভালো একটি উদারহণ তৈরি করে কারণ তারা দেখছে সে ওই ধরনের রিস্ক নিচ্ছে।”

ফাইনালে কোহলির রানের ফেরার ব্যাপারে আশাবাদী দ্রাবিড় বলেন, “এমন কিছু বলতে চাই না, যাতে হিতে বিপরীত হয়। তবে আমার মনে হয় বড় কিছুই আসছে। মাঠে তার আচরণ ও নিবেদন ভালো লাগে এবং মাঠে যেভাবে নিজেকে নিংড়ে দেয়... তার এটা (রানে ফেরা) প্রাপ্য।“

ব্রিজটাউনে শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ের ৮টায় শিরোপা লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে ভারত।

মন্তব্য করুন: