রোহিতকে মানতেই হবে, আইসিসি তাদের সুবিধা দিয়েছে: মাঞ্জরেকার

রোহিতকে মানতেই হবে, আইসিসি তাদের সুবিধা দিয়েছে: মাঞ্জরেকার

টি-টুয়েন্টি বিশ্বকাপে ভারতকে দেওয়া আইসিসির বিশেষ সুবিধা নিয়ে এবার খোদ ভারতেই শুরু হলো সমালোচনা। দেশটির সাবেক ক্রিকেটার ও জনপ্রিয় ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার খোলাখুলিই বললেন, ইংল্যান্ডের বিপক্ষে সেমি-ফাইনালে বাড়তি সুবিধা পেয়েছে ভারত।

আইসিসি এবারের বিশ্বকাপ সূচি এবং ফরম্যাট এমনভাবে করেছে যে, ভারত আগে থেকেই জানত বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠলে তাদের খেলা হবে গায়ানার স্পিনবান্ধব উইকেটে। সে অনুযায়ীই তারা দল সাজিয়েছে। অভিজ্ঞ রবীন্দ্র জাদেজা থাকতেও আরেক বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেলকে তারা স্কোয়াডে রেখেছে।

বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে সেই অক্ষরই পার্থক্য গড়ে দেন। ইংল্যান্ডের টপ অর্ডার গুঁড়িয়ে জিতে নেন ম্যাচসেরার পুরস্কার। ২৩ রানে তার শিকার ৩ উইকেট। ইএসপিএনক্রিকইনফোকে সঞ্জয় বলেছেন, “পরিষ্কার সুবিধা দেওয়া হয়েছে। রোহিতকে এটা মানতেই হবে। সে বলতে পারবে না যে এটা তাদের কাজের সুবিধা করে দিচ্ছে না। অবশ্যই এই বিষয়টা (ভেন্যু ও উইকেট) মাথায় রেখেই ভারত (বিশ্বকাপের) দল সাজিয়েছে।”

২০১৩ সালের পর থেকে আর কোনো বৈশ্বিক টুর্নামেন্ট জিততে পারেনি ভারত। ২০১১ সালে জিতেছে সবশেষ বিশ্বকাপ। এরপরের আসরগুলোতে বেশিরভাগ ক্ষেত্রেই নক-আউট থেকে তাদের বিদায় ঘটেছে। গত ওয়ানডে বিশ্বকাপে তো ঘরের মাঠে অনুষ্ঠিত ফাইনালেও তারা হেরেছে।

ভারতকে আইসিসির বাড়তি সুবিধা দেওয়ার পেছনে এটাও একটা বড় কারণ বলে মনে করেন সঞ্জয়, “সেমি-ফাইনাল ও ফাইনালে ভারতের সমস্যা হচ্ছিল। যখন আপনি জানবেন আপনার খেলা গায়ানায়, তখন আপনি চার স্পিনার স্কোয়াডে রাখবেন।”

মন্তব্য করুন: