ভনকে ‘ফালতু কথা’ বলতে নিষেধ করলেন হরভজন

ভনকে ‘ফালতু কথা’ বলতে নিষেধ করলেন হরভজন

ইংল্যান্ডকে হারিয়ে বৃহস্পতিবার রাতে টি-টুয়েন্টি বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত। ম্যাচটির পর সাবেক ক্রিকেটাররা ভারতের প্রতি আইসিসির পক্ষপাত নিয়ে সরব হয়েছেন। বিশেষ করে গায়ানার সেমি-ফাইনাল তাদেরকে বরাদ্দ করে দেওয়ায় বেজায় চটেছেন মাইকেল ভন। তার বক্তব্যের এবার পাল্টা জবাব দিলেন ভারতের সাবেক স্পিনার হরভজন সিং।

আইসিসি বিশ্বকাপ শুরুর আগেই ঘোষণা দিয়েছিল যে, ভারত যদি সুপার এইটে রানার্স-আপ বা চ্যাম্পিয়ন হয়ে সেমি-ফাইনালে উঠতে পারে, তাহলে গায়ানায় দ্বিতীয় সেমি-ফাইনালে তারাই খেলবে। গায়ানার উইকেট স্পিন বান্ধব। যে কারণে ভারতও বাড়তি স্পিনার দিয়ে ১৫ জনের বিশ্বকাপ দল সাজায়। রবীন্দ্র জাদেজা থাকতেও আরেক বাঁহাতি অক্ষর প্যাটেলকেও নেওয়া হয়।

এই অক্ষর প্যাটেলই সেমিফাইনালে ইংল্যান্ডকে হারানোর নায়ক হয়ে ওঠেন। ২৩ রানে ৩ উইকেট নিয়ে জেতেন ম্যাচসেরার পুরস্কার। ম্যাচের পর সোশ্যাল মিডিয়ায় ভন লিখেন, ফাইনালে খেলাটা ভারতের পুরোপুরি প্রাপ্য। তারা এখনও পর্যন্ত টুর্নামেন্টের সেরা দল। এই পিচে ইংল্যান্ডের কাজটা সবসময় কঠিনই ছিল। নিচু বাউন্সের স্পিনিং পিচে ভারত অনেক বেশি ভালো।

আরেকটি টুইটে সাবেক ইংল্যান্ড অধিনায়ক লিখেছেন, ইংল্যান্ড যদি দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারত, তাহলে ত্রিনিদাদের সেমি-ফাইনাল তারাই খেলত। আমার বিশ্বাস, সেক্ষেত্রে তারা ম্যাচটি জিতত। তাই কোনো অভিযোগ নেই। তারা (ইংল্যান্ড) যথেষ্ট ভালো ছিল না। তবে ভারতের জন্য গায়ানার ভেন্যুটি সঠিকভাবেই বাছাই করা হয়েছে।

ভনের একের পর এক টুইটে আর চুপ থাকতে পারেননি হরভজন। তিনি বলেছেন, আপনার কেন মনে হলো, ভারতের জন্য গায়ানা ভালো ভেন্যু? দুই দল তো একই ভেন্যুতে খেলেছে। ইংল্যান্ড টস জিতেছে, সেটাও ছিল বাড়তি সুবিধা। নির্বোধের মতো কথা বন্ধ করুন। সব বিভাগেই ভারতের কাছে স্রেফ উড়ে গেছে ইংল্যান্ড। সত্যিটা মেনে নিন, সামনে তাকান এবং ফালতু কথা নিজের কাছেই রাখুন। যৌক্তিক কথা বলুন।

মন্তব্য করুন: