পাকিস্তানিদের রিভার্স সুইং শেখাতে এসো না, রোহিতকে ইনজামাম

পাকিস্তানিদের রিভার্স সুইং শেখাতে এসো না, রোহিতকে ইনজামাম

টি-টুয়েন্টি বিশ্বকাপের শেষদিকে এসে পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হকের সঙ্গে কথার লড়াই জমে উঠেছে ভারত অধিনায়ক রোহিত শর্মার। অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার এইটের ম্যাচে ভারতের পেসার আর্শদীপ সিং বল টেম্পারিং করেছেন বলে ইনজামাম সন্দেহ প্রকাশ করেন। এরপর তার জবাব দেন রোহিত। এবার ফের মুখ খুললেন ইনজামাম।

ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের পর পাকিস্তানের একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে ইনজামাম বলেছিলেন, “১৫তম ওভারে অর্শদীপ সিং রিভার্স সুইং পাচ্ছিল। বলটা তুলনামূলক নতুন ছিল, রিভার্স কি একটু আগেই হচ্ছিল না? আম্পায়ারদের চোখ খোলা রাখা উচিত। পাকিস্তানি কোনো বোলার এমন করলে এ নিয়ে অনেক কথা হতো। আমরা রিভার্স সুইং সম্পর্কে ভালো জানি। ১৫তম ওভারে যদি অর্শদীপের বলে রিভার্স হয়, এর মানে হচ্ছে বলে গুরুতর কিছু ‘কাজ’ করা হয়েছে।”

এর জবাবে রোহিত ইংল্যান্ডের বিপক্ষে সুপার এইটের ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বলেছিলেন, “এর কী জবাব দেব? আপনি যদি সূর্যের আলোয় খেলেন তাহলে উইকেট শুষ্ক থাকে এবং কোনো কিছু ছাড়াই বল রিভার্স সুইং করে। সব দলের বোলাররাই রিভার্স সুইং পাচ্ছে। শুধু আমাদের বোলাররা নয়। মাঝেমধ্যে বুদ্ধি খাটানোটা গুরুত্বপূর্ণ। আপনাকে বুঝতে হবে, আমরা কোথায় খেলছি। আমরা ইংল্যান্ড কিংবা অস্ট্রেলিয়ায় খেলছি না।”

ইনজামাম চুপ থাকার পাত্র নন। এবার তিনি রোহিতকে আক্রমণ করে বললেন, “বুদ্ধি তো আমি খাটাবই। প্রথম কথা হচ্ছে, ও স্বীকার করেছে যে রিভার্স সুইং হচ্ছে। এর মানে আমরা যেটা ধারণা করেছিলাম, সেটা ঠিক আছে। কীভাবে রিভার্স সুইং হয়, কতটুকু রোদের মধ্যে হয়, কোন উইকেটে হয়, সেটা রোহিতের থেকে শেখার দরকার নেই। যারা রিভার্স সুইং সারা দুনিয়াকে শিখিয়েছে, তাদের শেখাতে হয় না। এ ধরনের কথাবার্তা বলা ঠিক নয়।”

তবে ইনজামাম দাবি করেছেন, তিনি বল টেম্পারিংয়ের অভিযোগ আনেননি। সাংবাদিকরা নাকি ‘ভুল ব্যাখ্যা’ করেছে, “ না, আমি এটা (বল টেম্পারিং করা) বলিনি। (সাংবাদিকরা) বিষয়টি ভুলভাবে উপস্থাপন করেছে। আমি আম্পায়ারকে পরামর্শ দিয়েছিলাম, ১৫তম ওভারে রিভার্স সুইং হচ্ছে, চোখ খোলা রাখতে। এখনো আম্পায়ারের প্রতি আমার এই পরামর্শ থাকবে। রোহিত তো শুধু বুদ্ধি খাটাতে বলেছে। আমি আম্পায়ারকে বলছি—চোখও খোলা রাখুন, মাথাও খোলা রাখুন।”

মন্তব্য করুন: