‘দ্রাবিড়ের জন্য বিশ্বকাপ জেতো’ প্রচারণা সরিয়ে নিতে দ্রাবিড়ের অনুরোধ

‘দ্রাবিড়ের জন্য বিশ্বকাপ জেতো’ প্রচারণা সরিয়ে নিতে দ্রাবিড়ের অনুরোধ

রাহুল দ্রাবিড়ের অধীনে তৃতীয়বারে মতো কোনো বিশ্ব আসরের ফাইনালে উঠেছে ভারত। আগের দুইবার রোহিত-কোহলিরা না পারলেও এবার হেড কোচের জন্য হলেও শিরোপা জয়ের কথা বলছেন অনেকেই। এরই মধ্যেডু ইট ফর দ্রাবিড় প্রচারণা বেশ জনপ্রিয়তাও পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে এসবে উচ্ছ্বাসিত নন ব্যক্তি জীবনে প্রচার বিমুখ দ্রাবিড়। তার দর্শনের সঙ্গে এই ধরনের প্রচারণা না যাওয়ায় তা সরিয়ে ফেলার অনুরোধ করেছেন এই কিংবদন্তি ক্রিকেটার।

ভারতের কোচ হিসেবে টি-টুয়েন্টি বিশ্বকাপের ফাইনালের পরই দায়িত্ব শেষ হবে দ্রাবিড়ের। গত বছর ওয়ানডে বিশ্বকাপ দিয়েই কোচ হিসেবে তার চুক্তির মেয়াদ শেষ হয়েছিল। পরে বোর্ডের অনুরোধে চুক্তির মেয়াদ বাড়িয়ে তা টি-টুয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত করেন। তবে এরপর আর ভারতের দায়িত্ব নেবেন না বলেও বিসিসিআইকে সাফ জানিয়ে দেন ভারতের এই সাবেক অধিনায়ক। বিশেষ করে কারণেই ভারতের সম্প্রচারক চ্যানেল স্টার স্পোর্টসেরডু ইট ফর দ্রাবিড় প্রচারণাটি আরও বেশি জনপ্রিয়তা পেয়েছে।

বার্বাডোজের ফাইনালের আগে সেই স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে এই প্রচারণা নিয়ে দ্রাবিড় বলেন, “আমি যে ধরনের লোক, এসব কোনোভাবেই আমার সঙ্গে যায় না। আমার মূল্যবোধের পুরো বিরুদ্ধে এসব।কারও জন্য এটা করতে হবে এমন ধারণায় মোটেও বিশ্বাসী নই আমি। একটি উক্তি আমার খুব ভালো লাগে যেখানে কোনো একজনকে কেউ জিজ্ঞেস করেছিল, ‘এভারেস্টে উঠতে চাও কেন?’ সে উত্তর দিয়েছিল, ‘এভারেস্টে উঠতে চাই, কারণ সেটা ওখানে আছে।’”

আমার ক্ষেত্রেও এমন। কেন আমরা বিশ্বকাপ জিততে চাই? কারণ এটা এখানে আছে। এটা কারও জন্যই নয়, কোনো একজনের জন্য জেতার ব্যাপার নয়। এখানে জিততে হবে, এটিই আসল। আমরা ভালো ক্রিকেট খেলতে চাই।অমুকের জন্য জিততে হবে এসব আমার সঙ্গে যায় না, আমার বিশ্বাসের সঙ্গে যায় না। এটা নিয়ে তাই কথা বলতে আলোচনা করতে চাই না।

২০২১ সালের নভেম্বরে ভারতের হেড কোচের দায়িত্ব নেন দ্রাবিড়। তার অধীনে ২০২৩ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলে ভারত। একই বছর ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা লড়াইয়েও মাঠে নামে তারা। কিন্তু দুই আসরেই অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা স্বপ্ন ভঙ্গ হয় তাদের।

সবশেষে সম্প্রচারকদেরডু ইট ফর দ্রাবিড় প্রচারণাটি সরিয়ে নেওয়া কথা জানিয়ে দ্রাবিড় বলেন, “আপনারা যদি এই প্রচারণা যদি সরিয়ে নেন, আমি খুশি হব।

বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে ৮টায় নিজেদের দ্বিতীয় টি-টুয়েন্টি বিশ্বকাপ জয়ের অভিযানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নামবে ভারত।

মন্তব্য করুন: