আমাদের চেয়েও ট্রফিটা দ্রাবিড়ের বেশি প্রাপ্য: রোহিত

আমাদের চেয়েও ট্রফিটা দ্রাবিড়ের বেশি প্রাপ্য: রোহিত

খেলোয়াড়ি জীবনে ছিলেন ইতিহাসের সেরা ব্যাটারদের একজন। কোচের দায়িত্বটাও পালন করেছেন দুর্দান্তভাবেই। তবে দীর্ঘ পথচলায় এতদিন বিশ্বকাপের শিরোপা ছুঁয়ে দেখা হয়নি রাহুল দ্রাবিড়ের। কিন্তু ভারতের কোচ হিসেবে দায়িত্বের শেষ দিনে এসে সেই অধরাটাও পূরণ হয়ে গেছে কিংবদন্তি এই ব্যাটারের। টি-টুয়েন্টি বিশ্বকাপের ট্রফি জিতে অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, তাদের চেয়ে এটি দ্রাবিড়েরই বেশি প্রাপ্য।

২০২১ সালের নভেম্বরে ভারতের প্রধান কোচের দায়িত্ব নেন দ্রাবিড়। যুক্তরাষ্ট্র ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত এবারের টি-টুয়েন্টি বিশ্বকাপ শুরুর আগেই দেশটির এই সাবেক অধিনায়ক জানান, এই টুর্নামেন্টের পর তিনি আর ভারতের প্রধান কোচের ভূমিকায় থাকবেন না। অবশ্য তার মূল চুক্তির মেয়াদ শেষ হয় গত বছর ওয়ানডে বিশ্বকাপ শেষেই। তবে বোর্ডের অনুরোধে চুক্তির মেয়াদ বাড়িয়ে তা এই বিশ্বকাপ পর্যন্ত করেন।

জাতীয় দলের দায়িত্ব নেওয়ার আগে তার অধীনে ২০১৮ সালের যুব বিশ্বকাপ যেতে ভারত। তবে বড়দের দলে তিন দফায় শিরোপার কাছ থেকে দ্রাবিড়কে ফিরে আসতে হয় খালি হাতেই। শুরুটা হয় ২০২২ টি-টুয়েন্টি বিশ্বকাপে। সেবার ইংল্যান্ডের কাছে সেমি-ফাইনালে বিধ্বস্ত হয়ে দেশে ফেরে ভারত।

পরের বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় দ্রাবিড়ের শিষ্যরা। তবে তার অধীনে ভারত সবচেয়ে বড় ধাক্কাটা খায় ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপে। শিরোপার সবচেয়ে বড় দাবিদার হিসেবে দুর্দান্ত প্রতাপের সঙ্গে ফাইনালে ওঠে রোহিত-কোহলিরা। কিন্তু আহমেদাবাদের লাখো সমর্থকের সামনে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়ার বিপক্ষে আর পেরে ওঠেনি।

এবারও বার্বাডোজে শনিবারের ফাইনালে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেই যেতে বসেছিল দ্রাবিড়ের দল। কিন্তু যশপ্রীত বুমরাহ হার্দিক পান্ডিয়ার দুর্দান্ত বোলিংয়ে প্রিয় কোচের বিদায়টা সর্বোচ্চ সাফল্য দিয়েই রাঙায় ভারত।   

এর আগে খেলোয়াড়ি জীবনেও শিরোপার খুব কাছে হৃদয়ভাঙার অভিজ্ঞতা আছে দ্রাবিড়ের। দক্ষিণ আফ্রিকায় ২০০৩ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার সামনে দাঁড়াতেই পারেনি ভারত। সেদিন দলের দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ রান করেন দ্রাবিড়। চার বছর পর ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত পরবর্তী ওয়ানডে বিশ্বকাপে তার নেতৃত্বে খেলতে গিয়ে বাংলাদেশের কাছে হেরে গ্রুপ পর্বেই বিদায় নেয় ভারত।

এবার সেই ক্যারিবিয়ানে ১৭ বছর পর প্রথমবার কোনো বিশ্বকাপ জয়ের উল্লাসে মাতেন দ্রাবিড়। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনের শুরুতে কোচ হিসেবে এই কিংবদন্তি ক্রিকেটারকে তার প্রাপ্য কৃতিত্ব দিয়ে অধিনায়ক রোহিত শর্মা বলেন, “আমি মনে করি, আমাদের যে কারোর চেয়ে ট্রফিটা তারই (দ্রাবিড়) বেশি প্রাপ্য। গত ২০-২৫ বছর ধরে ভারতের ক্রিকেটের জন্য তিনি যা করেছেন, আমার মতে, তার অর্জনের ঝুলিতে এটিই (বিশ্বকাপ ট্রফি) শুধু বাকি ছিল।

পুরো দলের পক্ষ থেকে তার জন্য এটি সত্যিই করতে পারায় আমি খুবই খুশি। আপনারা দেখেছেন, কতটা গর্বিত উচ্ছ্বসিত ছিলেন তিনি। এই উপলক্ষের জন্য সত্যিই কৃতজ্ঞ।

মন্তব্য করুন: