ভারতকে অপরাজিত চ্যাম্পিয়ন করে অধিনায়ক রোহিতের রেকর্ড

ভারতকে অপরাজিত চ্যাম্পিয়ন করে অধিনায়ক রোহিতের রেকর্ড

দক্ষিণ আফ্রিকা ও ভারতের শিরোপা লড়াইটা ছিল দুই অপরাজিত দলের। দু’দলেরই সামনে সুযোগ ছিল টি-টুয়েন্টি বিশ্বকাপের প্রথম দল হিসেবে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার। রোমাঞ্চকর সেই লড়াইয়ে শেষ হাসি হেসেছে ভারত। দলকে শিরোপা জেতানোর পাশাপাশি অধিনায়ক হিসেবে এই ফরম্যাটে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড গড়েছেন রোহিত শর্মা।

গ্রুপ পর্বে আয়ারল্যান্ডকে হারিয়ে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করা ভারত একে একে হারায় পাকিস্তান ও যুক্তরাষ্ট্রকে। তবে কানাডার বিপক্ষে এই পর্বে নিজেদের শেষ ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। এরপর সুপার এইটে জয় পায় আফগানিস্তান, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেমি-ফাইনালে গত আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে রীতিমত গুঁড়িয়ে দিয়ে ফাইনালে ওঠে রোহিতের দল।

আট জয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি টানা জয়ের মাইলফলক স্পর্শ করে ভারত। সমান জয় নিয়ে যৌথভাবে এই তালিকায় সবার ওপরে তাদের সঙ্গে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।

ভারতকে ১৩ বছর পর বিশ্বকাপের শিরোপা জিতিয়ে টি-টুয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয়ের মালিক এখন রোহিত। ডানহাতি এই ওপেনারের অধীনে ৬২ ম্যাচের মধ্যে ৪৯টিতে জয় পায় ভারত। পেছনে ফেলেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজমের ৪৮ ম্যাচ জয়ের রেকর্ড।

এদিন সবচেয়ে বেশি বয়সী অধিনায়ক হিসেবে টি-টুয়েন্টি বিশ্বকাপ জয়ের রেকর্ড গড়েন রোহিত। ৩৭ বছর ৬০ দিন বয়সে দলকে শিরোপা জিতিয়ে এই কীর্তি গড়েন তিনি। তবে আইসিসির যে কোনো আসরে বয়স্ক অধিনায়ক হিসেবে শিরোপা জেতার তালিকায় ডানহাতি এই ব্যাটার আছেন দুই নম্বরে। ১৯৯২ ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানকে ৩৯ বছর ১৭২ দিন বয়সে শিরোপা জিতিয়ে তার ওপরে আছেন ইমরান খান।

বার্বাডোজে অনুষ্ঠিত শনিবারের ফাইনালে তৃতীয় কোনো দল হিসেবে একের অধিক টি-টুয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত। এর আগে তারা ২০০৭ সালের উদ্বোধনী আসরের শিরোপা ঘরে তোলে। প্রথম দল হিসেবে ২০১২ ও ২০১৬ আসরে শিরোপা জিতে এই কীর্তি গড়ে ওয়েস্ট ইন্ডিজ। ২০২২ আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ড তাদের প্রথম টি-টুয়েন্টি বিশ্বকাপ জেতে ২০১০ সালে।  

রেকর্ড ৮ বারের মতো টি-টুয়েন্টি বিশ্বকাপে ম্যাচসেরার খেতাব পান কোহলিএদিন দলকে জেতানো ৭৬ রানের দুর্দান্ত ইনিংস খেলে রেকর্ড ১৬ বারের মতো টি-টুয়েন্টিতে ম্যাচসেরার খেতাব জেতেন বিরাট কোহলি। এর ৮টিই জিতেছেন টি-টুয়েন্টি বিশ্বকাপে। এই তালিকায় পাঁচটির বেশি পুরস্কার এখন পর্যন্ত কেউ জেতেনি।

আগেই ওয়ানডে বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জেতা কোহলি এদিন দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইসিসির সাদা বলের তিনটি আসরের (ওয়ানডে বিশ্বকাপ. টি-টুয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফি) ট্রফি জেতার কীর্তি গড়েন। সবার আগে এই মাইলফলক স্পর্শ করেন মহেন্দ্র সিং ধোনি। অধিনায়ক হিসেবে ২০০৭ টি-টুয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জেতেন ভারতের এই কিংবদন্তি ক্রিকেটার।

মন্তব্য করুন: