বেঙ্গালুরুর ব্যাটিং কোচ হলেন দিনেশ কার্তিক

বেঙ্গালুরুর ব্যাটিং কোচ হলেন দিনেশ কার্তিক

কয়েক মাস আগেই রয়্যাল চ্যালেঞ্জার্সের বেঙ্গালুরুর হয়ে মাঠে নেমে খেলোয়াড়ি জীবনের ইতি টেনেছিলেন দিনেশ কার্তিক। এবার এই দলের হয়েই ক্যারিয়ারের আরেকটি অধ্যায়ের শুরু করতে যাচ্ছেন তিনি। আইপিএলের অন্যতম এই ফ্র্যাঞ্চাইজিটির নতুন ব্যাটিং কোচ ও মেন্টর হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক এই উইকেটকিপার-ব্যাটার।

গত মে মাসে বেঙ্গালুরুর হয়ে এলিমিনেটরের ম্যাচে মাঠে নামেন কার্তিক। রাজস্থান রয়্যালসের কাছে হেরে আসর থেকে বিদায়ের পর নিজের গ্লাভস তুলে সমর্থকদের ধন্যবাদ জানান তিনি। সেদিন তাকে গার্ড অফ অনারও দেয় তার সতীর্থরা। এরপর টুর্নামেন্টে শেষে সব ধরনের প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ৩৯ বছর বয়সী এই ক্রিকেটার।

১৭ বছরের আইপিএলে ক্যারিয়ারে মোট ৬টি ভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে মাঠে নামেন কার্তিক। এর মধ্যে কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্বও দেন। বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টে ২৫৭ ম্যাচে ডানহাতি এই ব্যাটার ১৩৫ দশমিক ৩৬ স্ট্রাইক-রেটে রান করেন ৪ হাজার ৮৪২। ফিফটি হাঁকান ২২টি। উইকেটরক্ষক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ ১৭৪ ডিসমিসালে অবদান রাখেন তিনি। তার ১৯০ ডিসমিসাল নিয়ে তার উপরে আছেন মহেন্দ্র সিং ধোনি।

নতুন দায়িত্ব পেয়ে এক বিবৃতিতে কার্তিক বলেন, “পেশাদার পর্যায়ে কোচিং করানো আমার জন্য দারুণ এক অনুভূতি। জীবনের নতুন এই অধ্যায়ের জন্য দারুণভাবে মুখিয়ে আছি। আশা করছি, খেলোয়াড় হিসেবে পাওয়া আমার অভিজ্ঞতাগুলো দলের উন্নতির জন্য ছড়িয়ে দিতে পারব।”

ভারতের হয়ে ২৬টি টেস্ট, ৯৪টি একদিনের ম্যাচ এবং ৬০টি টি-টুয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে কার্তিকের।

মন্তব্য করুন: