ঘুমিয়ে থাকা তাসকিনের জন্য দল অপেক্ষা করেনি, জানালেন সাকিব

ঘুমিয়ে থাকা তাসকিনের জন্য দল অপেক্ষা করেনি, জানালেন সাকিব

টি-টুয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের হতাশাজনক পারফরম্যান্স নিয়ে আলোচনা শেষ না হতেই শুরু হলো নতুন বিতর্ক। সুপার এইটে ভারতের বিপক্ষে ম্যাচে ঘুম থেকে দেরিতে ওঠার কারণে মাঠে আসার বাসে উঠতে পারেননি দেখে তাসকিন আহমেদ দলে জায়গা পাননি বলে গণমাধ্যমে প্রতিবেদন এসেছে। ঘটনার সত্যতা নিশ্চিত করে সাকিব আল হাসান জানিয়েছেন, দলের বাস কখনও কারোর জন্যই অপেক্ষা করে না।

গত ২২ জুন অ্যান্টিগায় ভারতের বিপক্ষে সুপার এইটের গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশ একাদশে ছিলেন না তাসকিন। দারুণ ছন্দে থাকা এই পেসারের দলে না থাকা নিয়ে সে সময় নির্দিষ্ট কোনো কারণ জানা যায়নি। আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচে ঠিকই আবার দলে ফেরেন তিনি।

মঙ্গলবার বিসিবির এক কর্মকর্তার বরাত দিয়ে ক্রিকবাজ এক প্রতিবেদনে জানায়, ঘুম থেকে দেরিতে ওঠার কারণে টিম বাস মিস করেন তাসকিন। তবে ম্যাচ শুরুর আগেই তিনি দলের সঙ্গে যোগ দেন। জাতীয় সংগীতের সময়ও তাকে দেখা যায়। কিন্তু দলের সহ-অধিনায়ককে কেনো সেদিনের ম্যাচে খেলানো হয়নি সে বিষয়ে তিনি হেড কোচ হাথুরুসিংহের কোর্টে বল ঠেলে দেন।

যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে অংশ নিতে যাওয়ার আগে মঙ্গলবার বিমানবন্দরে সাকিবের কাছে এই ঘটনার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি এর সত্যতা নিশ্চিত করেন। সেদিনের ঘটনা দলের সবার কাছে তাসকিন ক্ষমাও চেয়েছে বলে জানান দেশসেরা অল-রাউন্ডার।

ক্রিকেটে একটা নিয়ম আছে যে দলের বাস কারও জন্য অপেক্ষা করে না। যদি কেউ কখনও বাস মিস করে, তারা পরে গাড়ি নিয়ে মাঠে আসে। ওয়েস্ট ইন্ডিজে ট্রান্সপোর্টের সাপোর্টটা অনেক কঠিন ছিল। যখন তাসকিন পৌঁছেছিল (মাঠে), টস হওয়ার ৫-১০ মিনিট আগে। স্বাভাবিকভাবে কঠিন ছিল ওই সময় তাকে দলে নেওয়া। তাসকিন পরে এর জন্য দলের সবার কাছে ক্ষমা চেয়েছে। দলের সবাইও বিষয়টা স্বাভাবিকভাবে নিয়েছে। অনিচ্ছাকৃত ভুল সবারই হতে পারে। সে–ও এটা স্বীকার করেছে। তারপর ওখানেই এটা শেষ হয়ে গেছে।”

তাসকিনের ঘুম কাণ্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে অনেকেই প্রশ্ন তোলেন দলের কেউ কেনো তাকে ডেকে তোলেনি? এমন প্রশ্ন সাকিবকেও করা হলে তিনি বলেন, “ক্রিকেটে এ রকম রীতি নেই যে কাউকে ঘর থেকে ডেকে আনবে। দল কখনোই কারও জন্য অপেক্ষা করে না। বয়সভিত্তিক ক্রিকেটে এমনও হয়েছে যে খেলোয়াড় দৌড়াচ্ছে, বাসের দরজা লেগে গেছে, বাস চলে যাচ্ছে। দলের বাস কখনো থামে না। একজনের জন্য পুরো দল থেমে থাকে না।”

মন্তব্য করুন: