সাকিবের দৃষ্টি সামনের ছয় মাসে

সাকিবের দৃষ্টি সামনের ছয় মাসে

মাঠের পারফরম্যান্সে আগের মতো আর ধার নেই। সদ্য শেষ হওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপেও ছিলেন বেশ বিবর্ণ। তবে সময়টা ভালো না গেলেও এখনই থামার কথা ভাবছেন না সাকিব আল হাসান। আপাতত তিন থেকে ছয় মাসের পরিকল্পনা নিয়েই সামনের দিকে আগানোর কথা জানিয়েছেন দেশসেরা অল-রাউন্ডার।

এবারের বিশ্বকাপে ব্যাট ও বল হাতে দলকে ও সমর্থকদের বেশ হতাশ করেন সাকিব। এক নেদারল্যান্ডস ম্যাচে অপরাজিত ৬৪ রানের ইনিংস ছাড়া পুরো আসরে ছিলেন ব্যর্থ। আফগানিস্তানের বিপক্ষে সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে ফেরেন প্রথম বলেই। ৭ ম্যাচে ১০৬ দশমিক ৭৩ স্ট্রাইক-রেটে রান করেন মোটে ১১১। ৬ ম্যাচে বল হাতে নিলেও উইকেট পান মাত্র দুই ম্যাচে। ভারত ও নেপাল ম্যাচে নেন মোট ৩ উইকেট।

বিশ্বকাপ শেষে মঙ্গলবার আবারও যুক্তরাষ্ট্রের পথে উড়াল দেন সাকিব। এবারই প্রথম দেশটির ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ মেজর লিগ ক্রিকেটে (এমএলসি) অংশ নেবেন। খেলবেন লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সের হয়ে। এরপর খেলবেন কানাডার গ্লোবাল টি-টুয়েন্টিতে।

বিমানবন্দরে টুর্নামেন্ট দুটোয় লক্ষ্যের কথা জানতে চাওয়া হলে সাংবাদিকদের সাকিব বলেন,”নিজেকে নিয়ে এখনও তেমন কোনো পরিকল্পনা নেই। আপাতত পরিকল্পনা হচ্ছে, দুইটা টি-টুয়েন্টি টুর্নামেন্ট আছে আমার সামনে। একটা হচ্ছে এমএলসি, যেটার জন্য এখন যাচ্ছি। এরপর থাকবে গ্লোবাল টি-টুয়েন্টি, যেটা কানাডাতে হবে। পরপর দুইটা টুর্নামেন্ট খেলি, দেখি আমার কী অবস্থা।”

আগামী ৫ জুলাই শুরু হয়ে এমএলসি শেষ হবে ২৯ জুলাই। এর আগেই ২৫ তারিখ শুরু হওয়ার কথা কানাডার গ্লোবাল টি-টুয়েন্টি। এই টুর্নামেন্টে সাকিব ছাড়াও প্রথমবারের মতো দল পেয়েছেন রিশাদ হোসেন, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।

বিদেশি লিগে খেলার জন্য জাতীয় দলের ক্রিকেটারদের আগামী ১১ আগস্ট পর্যন্ত ছাড়পত্র দিয়েছে বিসিবি। এরপর আইসিসির ভবিষ্যৎ সফরসূচি অনুযায়ী, আগস্টের তৃতীয় সপ্তাহে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাওয়ার কথা আছে বাংলাদেশের।

আপাতত পাকিস্তানের ওই সফর পর্যন্তই বাংলাদেশের জার্সি গায়ে খেলার কথা ভাবছেন সাকিব। এরপর অবস্থা বুঝে ছোট ছোট মেয়াদে এগোনোর পরিকল্পনা আছে জানিয়ে তিনি বলেন, "দেশের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আছে, পাকিস্তানের সঙ্গে টেস্ট সিরিজ। আপাতত পরিকল্পনা এতটুকুই। খুব বেশি পরিকল্পনা করিনি। নিজের (অবস্থা) বোঝার দরকার আছে। এখন আসলে ওরকম সময় নেই ৩-৪ বছরের পরিকল্পনা করার। আমার মনে হয় ৩-৬ মাস পরিকল্পনা করাই ভালো এবং পরবর্তী পরিকল্পনাটা তারপরে। আপাতত পাকিস্তান সিরিজ পর্যন্তই পরিকল্পনা আছে।"

মন্তব্য করুন: