ক্রিকেটারদের ব্যক্তিগত আক্রমণ করা হলে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি পাপনের

ক্রিকেটারদের ব্যক্তিগত আক্রমণ করা হলে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি পাপনের

সদ্য শেষ হওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপে দলের সামগ্রিক পারফরম্যান্স নিয়ে বেশ ক্ষুব্ধ দেশের ক্রিকেট সমর্থকরা। বিশেষ করে আফগানিস্তানের বিপক্ষে সুপার এইটের ম্যাচে দলের খেলার ধরন দেখে সমালোচনার ঝড় বয়ে যায়। বিষয়গুলোকে স্বাভাবিক বলেই মনে করছেন নাজমুল হাসান পাপন। তবে সমালোচনার মাত্রা ছাড়িয়ে তা ব্যক্তিগত পর্যায়ে গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি।

বিশ্বকাপে সুপার এইটে প্রথম দুই ম্যাচ বেশ বাজেভাবে হারার পরও বাংলাদেশের সামনে খুব কঠিন হলেও সুযোগ এসেছিল সেমি-ফাইনালে খেলার। ৭৩ বলে আফগানদের দেওয়া ১১৬ রানের লক্ষ্যে পৌঁছাতে পারলে প্রথমবারের মতো বিশ্বকাপের শেষ চারে খেলত টাইগাররা। কিন্তু লক্ষ্য তাড়ায় শুরুর দিকের কয়েক ওভার পর আর চেষ্টাই করেনি নাজমুল হোসেন শান্তর দল।

ম্যাচ শেষে বাংলাদেশ অধিনায়ক জানান, দ্রুত তিন উইকেট পড়ে যাওয়ায় সেমি-ফাইনালের চেষ্টা থেকে সরে এসে কেবল জয়ের পরিকল্পনা ছিল দলের।

শান্তর এই কথার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা ঝড় আরও তীব্র আকার ধারণ করে। এমনকি তা মাত্রা ছাড়িয়ে নিয়েছে গালিগালাজ, অপমান ব্যক্তিগত আক্রমণের রূপ।

মঙ্গলবার বোর্ড সভা শেষে সংবাদ সম্মেলনে অনলাইনে ক্রিকেটারদের ওপর এরকম ব্যক্তিগত আক্রমণের বিষয়ে কথা বলেন পাপন। বিসিবি সভাপতি জানান, এসব ঘটনায় এখন থেকে আর ছাড় দেবে না বোর্ড।

এখন যে সমস্ত জিনিস সোশ্যাল মিডিয়াতে চলছে, বিশেষ করে খেলোয়াড়দের বিরুদ্ধে ব্যক্তিগত যে আক্রমণ সেই আক্রমণের একটা নমুনা আছে। দল হেরে গেলে, দল খারাপ করলে মানুষজন রাগ করবে, খারাপ কথা বলবে, সেটারও একটা সীমা আছে। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এটা সমস্ত সীমা ছাড়িয়ে চলে গেছে। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। কোনোভাবেই এসব আর বরদাশত করা হবে না। এই সিদ্ধান্ত আজকে হয়ে গেছে।

আপনারা অবশ্যই সমালোচনা করতে পারেন। কিন্তু ব্যক্তিগত আক্রমণ বিশেষ করে, ক্রিকেটারদেরকে বিশ্বকাপ চলার সময় এদের সংখ্যা খুবই কম, যাদের কথা বলছি, এরা আসলেই ক্রিকেটকে ভালোবাসে নাকি ক্রিকেটকে ধ্বংস করতে চাচ্ছে, এটা নিয়ে আমাদের মনে সংশয় আছে।

সম্প্রতি একজন ইউটিউবার অধিনায়ক শান্তকে অকথ্য ভাষায় আক্রমণ করে একটি ভিডিও আপলোড করে। সেটি দেখে বেশ ক্ষুব্ধ হয়েছেন বিসিবি প্রধানসহ অনেক বোর্ড পরিচালক। এসবের লাগাম টানতেই এখন ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে পাপন বলেন, “এটা আজকের পর থেকে আপনাদেরকে আগেই জানিয়ে রাখলাম, এটা আর বরদাশত করব না আমরা।

তবে অভিযুক্তদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, সে বিষয়ে অবশ্য সুনির্দিষ্ট করে কিছু বলেননি বিসিবি সভাপতি।

মন্তব্য করুন: