‘আমাদের টার্গেট নেক্সট বিশ্বকাপ’, নিজের কথাকেই পাপনের অস্বীকার

‘আমাদের টার্গেট নেক্সট বিশ্বকাপ’, নিজের কথাকেই পাপনের অস্বীকার

বিশ্বকাপের মতো ক্রিকেটের বৈশ্বিক আসরগুলোতে বাংলাদেশের ম্যাচের সময় একটা কথা প্রায়শই দেখা যায়, ‘আমাদের টার্গেট নেক্সট বিশ্বকাপ’। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে এমকি খেলার মাঠেও এটির প্ল্যাকার্ড দেখা যায়। মূলত নাজমুল হাসান পাপনের এক বক্তব্যের পর থেকেই বিষয়টি বেশ ভাইরাল হয়। তবে বিসিবি সভাপতির দাবি, তিনি এরকম কথা কখনোই বলেননি।

সদ্য শেষ হওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপে দলের ছন্নছাড়া পারফরম্যান্সের পর আরও বেশি করে আলোচনায় আসে আমাদের টার্গেট নেক্সট বিশ্বকাপ কথাটি। সেমি-ফাইনালে ওঠার কঠিন এক সুযোগ পেলেও সেটি কাজে লাগাতে পারায় বাংলাদেশের দলের সমালোচনার পাশাপাশি উঠে আসে এই কথাটিও।

মঙ্গলবার বোর্ড সভা শেষে সংবাদ সম্মেলনে এই কথাটিকে মিথ্যে বলে উড়িয়ে দেন পাপন। এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বোর্ড সভাপতি জানান, তিনি এই কথা কখনোই বলেননি।

এই যে কথাটা বললেন, ‘আমাদের লক্ষ্য পরের বিশ্বকাপ’ – এটা কোথায় পেলেন? আমি এক জায়গায় দেখছি আমি নাকি বলছি। আরে আমি জীবনে এই কথা বলিই নাই। এগুলা যারা বানায়, বানায় কেমনে? যা দিয়ে বানায় বা যারা বানায় তারা বানায় কেমনে? এখন বানানো দিয়ে যদি প্রশ্ন করেন আমার কিছু বলার আছে? কোনটা যে সত্যি কোনটা মিথ্যা বুঝবার কোনো উপায় নাই। আমার পরিচিত অনেকে পাঠায় আমাকে যে, এটা কি সত্যি? আরে আমি কীভাবে বলব এটা সত্যি কিনা। কী মুশকিল দেখে তো মনে হয় সত্যি। একটা জিনিস আমি বলে রাখি, আপনাদের সাথে আমার বহু বছর হয়ে গেছে। আমি প্রশ্ন করতে না করব, উত্তর দিব না এরকম কখনও ছিল না। যা করেছি লুকানোর কোনো ব্যাপার নাই।

অথচ ২০২২ টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে এক সংবাদ সম্মেলনে দলের তখনকার পারফরম্যান্স বিবেচনায় পাপন নিজেই জানান, অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত আসরকে নয়, বরং আগামী বিশ্বকাপকে লক্ষ্যে নিয়ে দল সাজানোর পরিকল্পনা করছে তারা।

একটা জিনিস আপনাদের বলতে পারি, এখন যা করছি, তা এই বিশ্বকাপের জন্য নয়। পরের বিশ্বকাপ টার্গেট নিয়ে করতে হবে। এমন কোনো কোচ নেই, এমন কোনো বোর্ড নেই রাতারাতি একটা দলকে ভালো করে দেবে। এতদিন যা হয়েছে তো হয়েছে। এখন আমরা দীর্ঘমেয়াদী চিন্তা করছি। এখন আমরা টার্গেট করেছি পরের টি-টুয়েন্টি বিশ্বকাপ।

দলের লক্ষ্য সবসময় পরের বিশ্বকাপ জানিয়ে সে সময় বোর্ড সভাপতি আরও বলেন, এটার জন্য কিছু পরীক্ষা-নিরীক্ষা হবে, ওঠা-নামা হবে। এসব পরের ব্যাপার। তবে আমরা তা মেনে নিতে তৈরি। ওটা যদি খারাপও হয়, আমরা হতাশ হব না। আমরা চাই, ভালো করুক। তবে - মাস পরে যেন আমাদের একটা ভালো দল দাঁড়িয়ে যায়, অন্তত বছরের মধ্যে ভালো শক্তিশালী দল যেন পাই, এটাই লক্ষ্য। সবসময় এটা আপনাদের বুঝতে হবে যে আমাদের লক্ষ্য পরের বিশ্বকাপ, এবারেরটি নয়।

মন্তব্য করুন: