ভারতকে বিশ্বকাপ জিতিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে হার্দিক

ভারতকে বিশ্বকাপ জিতিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে হার্দিক

ভারতকে ১৩ বছরের শিরোপা খরা কাটাতে বেশ বড় ভূমিকা রেখেছিলেন হার্দিক পান্ডিয়া। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনালে বল হাতে ম্যাচের মোড় ঘুড়িয়ে দিয়েছিলেন। আসরজুড়েই ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে দলকে অপরাজিত চ্যাম্পিয়ন করার স্বীকৃতিও পেয়েছেন এই অল-রাউন্ডার। ভারতের প্রথম ছেলে ক্রিকেটার হিসেবে টি-টুয়েন্টিতে অল-রাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন তিনি।

গত শনিবার বার্বাডোজের ফাইনালে ভয়ংকর হয়ে ওঠা হাইনরিখ ক্লাসেনকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ কিছুটা ভারতের দিকে নিয়ে আসেন হার্দিক। এরপর শেষ ওভারের ওভারের প্রথম বলে ডেভিড মিলারকে ফিরিয়ে দলের শিরোপা জয় অনেকটাই নিশ্চিত করেন ডানহাতি এই পেসার। ৭ রানে ম্যাচ জিতে ১৭ বছর পর টি-টুয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ভারত।

বিশ্বকাপে দেড়শ’র বেশি স্ট্রাইক-রেটে ১৪৪ রান করা হার্দিক বল হাতে শিকার করেন ১১ উইকেট। ফাইনালের আগে অল-রাউন্ডাদের র‌্যাঙ্কিংয়ের তিন নম্বরে ছিলেন তিনি। তবে শীর্ষ উঠলেও তাকে এই জায়গা ভাগাভাগি করতে হবে ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে। ২২২ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার এই অল-রাউন্ডারের সঙ্গে এক নম্বরে আছেন হার্দিক।

বুধবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে এক ধাপ করে এগিয়েছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস (৩), জিম্বাবুয়ের সিকান্দার রাজা (৪) ও বাংলাদেশের সাকিব আল হাসান (৫)। তালিকার দুই নম্বর  থেকে চার ধাপ নিচে নেমে গেছেন আফগানিস্তান অল-রাউন্ডার মোহাম্মদ নবী। এছাড়া টি-টুয়েন্টির ব্যাটার ও বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে কোনো পরিবর্তন আসেনি।

এই দুই তালিকার এক নম্বরে আছেন অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড ও ইংল্যান্ডের আদিল রশিদ। বল হাতে বিশ্বকাপে দুর্দান্ত সময় কাটিয়ে দক্ষিণ আফ্রিকার পেসার আনরিখ নর্কিয়া সাত ধাপ এগিয়ে উঠে এসেছেন তালিকার দুইয়ে। বিশ্বকাপের সেরা খেলোয়াড় যশপ্রীত বুমরাহ ১২ ধাপ এগিয়ে আছেন ১২ নম্বরে।

অন্যদিকে বিশ্বকাপ জিতে আন্তর্জাতিক টি-টুয়েন্টিকে বিদায় বলা রোহিত শর্মা ক্যারিয়ার শেষ করেছেন ৩৬ নম্বরে থেকে। আর সাত ধাপ এগিয়ে ৪০ নম্বরে থেকে ক্যারিয়ার শেষ করেছেন বিরাট কোহলি।

মন্তব্য করুন: