চ্যাম্পিয়নস ট্রফি ও টেস্ট চ্যাম্পিয়নশিপে নেতৃত্বে থাকবেন রোহিত

চ্যাম্পিয়নস ট্রফি ও টেস্ট চ্যাম্পিয়নশিপে নেতৃত্বে থাকবেন রোহিত

রোহিত শর্মার হাত ধরে টি-টুয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতে ১৩ বছরের শিরোপা খরা কাটিয়েছে ভারত। দলকে বিশ্ব চ্যাম্পিয়ন করার পর আরও এক বছরের জন্য দেশটির ওয়ানডে টেস্ট দলের অধিনায়কত্বের নিশ্চয়তা পেয়েছেন ডানহাতি এই ওপেনার। তার নেতৃত্বে ভারত আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে বলে নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের সচিব জয় শাহ।

আট বছর পর ২০২৫ সালের ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তানে শুরু হবে চ্যাম্পিয়নস ট্রফির নবম আসর। তবে পাকিস্তানে গিয়ে ভারত টুর্নামেন্টে অংশ নেবে কি না সে বিষয়ে এখনও তারা আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। অন্যদিকে আগামী বছর জুনে লর্ডসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের পয়েন্ট তালিকায় শীর্ষে থাকায় টানা তৃতীয়বারের মতো ফাইনাল খেলাটা ভারতের অনেকটাই নিশ্চিত।

রোহিতের নেতৃত্বে গত এক বছরে তিনটি ফাইনাল খেলেছে ভারত। এর মধ্যে জয় পেয়েছে কেবল টি-টুয়েন্টি বিশ্বকাপের ফাইনালে। বার্বাডোজে গত ২৯ জুন রোমাঞ্চকর ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারায় রোহিতের দল।

এর আগের দুটিতে হার নিয়ে মাঠ ছাড়তে হয় ভারতকে। গত জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর ঘরের মাঠে নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল। দুবারই তাদের হারিয়ে শিরোপা উল্লাসে মাতে অস্ট্রেলিয়া।

রোববার বিসিসিআইয়ের প্রকাশিত এক ভিডিও বার্তায় রোহিতদের আবারও অভিনন্দন জানান জয় শাহ। সেখানেই রোহিতের নেতৃত্বের প্রসঙ্গ তোলেন সংস্থাটির সচিব।

ওয়ানডে বিশ্বকাপে টানা ১০ ম্যাচ জিতে আমরা হৃদয় জিতেছিলাম। কিন্তু বিশ্বকাপ জিততে পারিনি। আমি বলেছিলাম, ২৯ জুন (টি-টুয়েন্টি বিশ্বকাপ ফাইনাল) আমরা হৃদয় জিতব, শিরোপা জিতব এবং বার্বাডোজে (ভারতের) পতাকা উড়াব। আমাদের অধিনায়ক ঠিক সেটাই করে দেখিয়েছেন।

টি-টুয়েন্টি থেকে অবসর নেওয়া রোহিত আইসিসির পরবর্তী দুটি বড় আসরে ভারতকে নেতৃত্ব দেবেন জানিয়ে জয় শাহ বলেন, “এই জয়ের পর আইসিসির সামনের দুই আসরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চ্যাম্পিয়নস ট্রফিতে আমাদের দল নিয়ে আমি খুবই আত্মবিশ্বাসী যে, রোহিত শর্মার নেতৃত্বে আমরা দুটি টুর্নামেন্টই জিতব।

মন্তব্য করুন: