অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে বল হাতে রাঙালেন অভিষিক্ত অ্যাটকিনসন

১১ জুলাই ২০২৪

অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে বল হাতে রাঙালেন অভিষিক্ত অ্যাটকিনসন

মঞ্চটা সাজানো ছিল ২১ বছরেরও বেশি সময় মাঠ দাপিয়ে বেড়ানোর পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলতে যাওয়া জেমস অ্যান্ডারসনের জন্য। কিন্তু বল হাতে দিনটা মাতালেন তার উত্তরসূরি হিসেবে ইংল্যান্ড দলে আসা গাস অ্যাটকিনসন। অভিষিক্ত এই পেসারের তোপে প্রথম দিনেই লণ্ডভণ্ড হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আর ইংলিশরা দিন শেষ করেছে ৬৮ রানে এগিয়ে থেকে।

বুধবার লর্ডসে অ্যান্ডারসনের বিদায়ী টেস্টকে স্মরণীয় করে রাখতে দিনের খেলা শুরু হওয়ার ঘণ্টা বাজান কিংবদন্তি এই পেসারের দুই মেয়ে। টস জিতে অধিনায়ক বেন স্টোকস বোলিংয়ের সিদ্ধান্ত নিলে বল হাতে নিয়মমাফিক শুরুটাও করেন অ্যান্ডারসন। কিন্তু দিনের সব আলো হয়তো অ্যাটকিনসের জন্যই ছিল দেখে ক্যারিবিয়ান উদ্বোধনী জুটি ভাঙতে পারেননি ডানহাতি এই পেসার।

একাদশ ওভারে প্রথমবারের মতো বোলিংয়ে এসে দ্বিতীয় বলেই ইংল্যান্ডকে সাফল্য এনে দেন অ্যাটকিনসন। দলীয় ৩৪ রানে ভাঙেন প্রতিপক্ষ অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েইটের (৬) উইকেট। এরপর তৃতীয় ওভারে তুলে কার্ক ম্যাকেনজির উইকেট।

মধ্যাহ্ণ বিরতির পর অ্যালিক অ্যাথানেজ ও কাভিম হজ ৪৪ রানের গড়ে জুটি প্রতিরোধের চেষ্টা করলেও তা একাই গুঁড়িয়ে দেন অ্যাটকিনসন। দলীয় ৮৮ রানে কোনো রান যোগ না করেই ওয়েস্ট ইন্ডিজ হারায় ৪ উইকেট। শেষ পর্যন্ত ১২১ রানে সফরকারীদের ইনিংস থামান অ্যান্ডারসন। ম্যাচের একমাত্র শিকার হিসেবে তুলে নেন জেডেন সিলসকে। অভিষিক্ত ইনিংসে ১২ ওভার বল করে ৪৫ রানে ৭ উইকেট নেন অ্যাটকিনসন।

জবাবে ২৯ রানে বেন ডাকেটের উইকেট হারালেও এরপর আর চাপের মুখে পড়তে হয়নি ইংল্যান্ডকে। জ্যাক ক্রোলি ও ওলি পোপ জুটির পাল্টা আক্রমণে দ্রুতই লিড নেয় স্বাগতিকরা। তবে ৫৭ রান করা পোপকে ফিরিয়ে ৯৪ রানের এই জুটি ভাঙেন জেসন হোল্ডার। ক্রোলি ফেরেন ৭৬ রান করে। ৩ উইকেটে ১৮৯ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন জো রুট (১৫*) ও হ্যারি ব্রুক (২৫*)।

মন্তব্য করুন: