ব্যাটারদের পর বোলারদের দাপটে জয়ের সুবাস পাচ্ছে ইংল্যান্ড

১১ জুলাই ২০২৪

ব্যাটারদের পর বোলারদের দাপটে জয়ের সুবাস পাচ্ছে ইংল্যান্ড

প্রথম দিন গাস আটকিনসনের আগুন ঝরানো বোলিংয়ের পর ব্যাট হাতে দাপট দেখিয়েছিলেন জ্যাক ক্রোলি ও অলি পোপ। দ্বিতীয় দিন জো রুট ও হ্যারি ব্রুকের ফিফটির পর ওয়েস্ট ইন্ডিজ বোলারদের সামলে অর্ধশত তুলে নেন অভিষিক্ত জেইমি স্মিথ। আড়াইশ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে আবারও ইংল্যান্ড পেসারদের তোপে দিশেহারা ক্যারিবিয়ান ব্যাটাররা। আর এতেই দ্বিতীয় শেষেই জয়ের সুবাস পাচ্ছে ইংলিশরা। তৃতীয় দিন জয়ের জন্য তাদের দরকার ৪ উইকেট। আর ক্যারিবিয়ানদের পাড়ি দিতে হবে আরও ১৭১ রান।

বৃহস্পতিবার লর্ডসে ৬৮ রানে এগিয়ে থেকে দিনের খেলা শুরু করেন রুট ও ব্রুক। এক প্রান্তে ক্যারিবিয়ান বোলারদের দেখেশুনে খেলতে থাকেন রুট। অপর প্রান্তে আক্রমণাত্মক মেজাজে ব্যাট চালিয়ে ৫৫ বলে ফিফটি তুলে নেন ব্রুক। তবে শতরান যোগ করার আগেই ডানহাতি এই ব্যাটারকে ফিরিয়ে এই জুটি ভাঙেন গুদাকেশ মোটি। দারুণ এক ডেলিভারিতে বাঁহাতি এই স্পিনার বোল্ড করে সাজঘরে ফেরান ইংলিশ অধিনায়ক বেন স্টোকসকে (৪)।

এক প্রান্ত আগলে রেখে ক্যারিয়ারের ৪০তম ফিফটি হাঁকানো রুটকেও ব্যক্তিগত ৬৮ রানে বোল্ড করেন মোটি। ৪৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে থাকা দলের হাল ধরেন স্মিথ। ক্রিস ওকস ও বাকি টেইলএন্ডার ব্যাটারদের সঙ্গে জুটি গড়ে দলের লিড ২৫০ রানে নিয়ে যান অভিষিক্ত এই উইকেটকিপার-ব্যাটার। শেষ ব্যাটার হিসেবে ৭০ রানে তিনি আউট হলে ইংলিশদের ইনিংস থামে ৩৭১ রানে। ব্যাট হাতে ক্যারিয়ারের সম্ভাব্য শেষ ইনিংসে কোনো বল না খেলে শূন্য রানে অপরাজিত থাকেন জেমস অ্যান্ডারসন।

বড় রানে চাপা পড়া ক্যারিবিয়ান দ্বিতীয় ইনিংসে প্রথম আঘাতটা হানেন বিদায়ী ইনিংসে বল করা অ্যান্ডারসন। তার দুর্দান্ত ইনসুইংয়ে পরাস্ত হন ক্রেইগ ব্রাথওয়েইট। ভাঙেন ক্যারিবিয়ান অধিনায়কের মিডল স্ট্যাম্প। আর ৫ ওভারের প্রথম স্পেলে আগুন ঝরানো বোলিংয়ে অ্যান্ডারসন দেন মাত্র ২ রান, যার ২৯ বলে কোনো রানই তুলতে পারেনি ক্যারিবিয়ান ব্যাটাররা।

অ্যান্ডারসনের তাণ্ডব শেষ হলেও অ্যাটকিনসন ও স্টোকসের সুইং ও গতির সামনে একপ্রকার দিশেহারাই ছিল সফরকারীরা। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা ক্যারিবিয়ানদের দিন শেষ হয় ৬ উইকেটে ৭৯ রানে। অ্যান্ডারসনের শিকার ১০ ওভারে ১১ রানে ২ উইকেট।

মন্তব্য করুন: