প্রথম পেসার হিসেবে টেস্টে ৪০ হাজার ডেলিভারি অ্যান্ডারসনের

১২ জুলাই ২০২৪

প্রথম পেসার হিসেবে টেস্টে ৪০ হাজার ডেলিভারি অ্যান্ডারসনের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নেমে প্রথম পেসার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪০ হাজার ডেলিভারির মাইলফলক ছুঁয়েছেন জেমস অ্যান্ডারসন। টেস্টে সব মিলিয়ে এই মাইলফলকে পৌঁছানো চতুর্থ বোলার ইংল্যান্ডের এই ক্রিকেটার।

বৃহস্পতিবার লর্ডস টেস্টের দ্বিতীয় দিন ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসের জেসন হোল্ডারকে করা ৩১তম ওভারের পঞ্চম ডেলিভারিটি ছিল সাদা পোশাকের আন্তর্জাতিক ক্রিকেটে ডানহাতি এই পেসারের ৪০ হাজারতম বল। এই মাইলফলকে পৌঁছতে তিনি ম্যাচ খেলেছেন ১৮৮টি। এই তালিকায় তার ধারেকাছেও আর কোনো পেসার নেই।

অ্যান্ডারসনের পরে আছেন তারই স্বদেশি ও দীর্ঘদিনের বোলিং সঙ্গী স্টুয়ার্ট ব্রড। গত বছর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো ডানহাতি এই পেসার বল করেছেন ৩৩ হাজার ৬৯৮টি। আর বর্তমানে এখনও টেস্ট ক্রিকেট খেলছেন এমন পেসারদের মধ্যে এই তালিকার ১৮ নম্বরে আছেন টিম সাউদি। নিউ জিল্যান্ডের এই পেসার এখন পর্যন্ত বল করেছেন ২২ হাজার ৬১৪টি।

টেস্টে সবচেয়ে বেশি বল করা বোলারদের তালিকার সবার ওপরে আছেন মুত্তিয়া মুলারিধরন। শ্রীলঙ্কার এই কিংবদন্তি স্পিনার ১৩৩ ম্যাচে ৪৪ হাজার ৩৯টি বল করেন। শিকার করেন ৮০০ উইকেট। তার পরের অবস্থানে আছেন অনিল কুম্বলে। ভারতের এই স্পিনার ১৩২ ম্যাচে ৪০ হাজার ৮৫০ বলে শিকার করেন ৬১৯ উইকেট। তালিকার তিনে থাকা শেন ওয়ার্ন বল করেছেন ৪০ হাজার ৭০৫টি। ১৪৫ ম্যাচে অস্ট্রেলিয়ার কিংবদন্তি এই স্পিনারের শিকার দ্বিতীয় সর্বোচ্চ ৭০৮ উইকেট।

মন্তব্য করুন: