আড়াই দিনেই অ্যান্ডারসনের বিদায়ী টেস্ট জিতে নিল ইংল্যান্ড

১২ জুলাই ২০২৪

আড়াই দিনেই অ্যান্ডারসনের বিদায়ী টেস্ট জিতে নিল ইংল্যান্ড

দ্বিতীয় দিনই জয়ের মঞ্চ প্রস্তুত করে রেখেছিল পেসাররা। তৃতীয় দিনের শুরুতেই আঘাত হেনে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামা জেমস অ্যান্ডারসন। তার সঙ্গী হলেন অভিষেকেই বল হাতে আগুন ঝরানো গাস অ্যাটকিনসনও। তৃতীয় দিন ওয়েস্ট ইন্ডিজ টিকল কেবল ১২ ওভার ১ বল। ইনিংস ও ১১৪ রানের জয়ে কিংবদন্তি অ্যান্ডারসনকে স্মরণীয় বিদায় দিয়েছে ইংল্যান্ড।

শুক্রবার লর্ডসের তৃতীয় দিনের শুরুটা হয় অ্যান্ডারসনকে দুই দলের ক্রিকেটারদের গার্ড অব অনার প্রদানের মাধ্যমে। ৩৪ ওভার ৫ বলে দ্বিতীয় দিনের খেলা শেষ করা ক্যারিবিয়ানরা মাঠে নামে ৬ উইকেটে ৭৯ রান নিয়ে। আর ৯ রান যোগ করতেই দিনের তৃতীয় ওভারে প্রথম আঘাত হানেন অ্যান্ডারসন। তুলে নেন প্রতিপক্ষে শেষ স্বীকৃত ব্যাটার জশুয়া ডা সিলভার (৯) উইকেট।

অপর প্রান্তে আলজারি জোসেফের উইকেট তুলে নিয়ে সপ্তম ইংল্যান্ড ক্রিকেটার হিসেবে অভিষেক ম্যাচেই ১০ উইকেট শিকারের কীর্তি গড়েন অ্যাটকিনসন।

তখনও সম্ভাবনা ছিল বিদায়ী টেস্ট ইনিংসে পাঁচ উইকেট নিয়ে অ্যান্ডারসনের ক্যারিয়ার শেষ করার। কিন্তু অ্যাটকিনসনের গতির কাছে অসহায় ছিল ক্যারিবিয়ান টেইলএন্ডাররা। শামার জোসেফের অফ স্ট্যাম্প উপড়ে ফেলে ম্যাচের ১১তম শিকার ধরেন অভিষিক্ত এই পেসার। শেষ উইকেট হিসেবে জেইডেন সিলসকে তুলে নিয়ে দুই ইনিংসে পাঁচ উইকেট নেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের ইনিংস শেষ হয় ১৩৬ রানে। শেষ ইনিংসে ১৬ ওভার বল করে ৩২ রানে ৩ উইকেট নেন অ্যান্ডারসন।

এর আগে অ্যাটকিনসনের পেস তোপে প্রথম ইনিংসে ১২১ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে জ্যাক ক্রোলি (৭৬), ওলি পোপ (৫৭), জো রুট (৬৮), হ্যারি ব্রুক (৫০) ও অভিষিক্ত জেইমি স্মিথের (৭০) ফিফটিতে ৩৭১ রানের বড় সংগ্রহ পায় ইংল্যান্ড।

২৫০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবারও ইংলিশ পেসারদের তোপের মুখে পড়ে ক্যারিবিয়ানরা। অ্যাটকিনসের সঙ্গে এবার যোগ দেন অ্যান্ডারসন ও অধিনায়ক বেন স্টোকস। ক্যারিয়ারের শেষ ম্যাচে দুই ইনিংস মিলিয়ে অ্যান্ডারসনের শিকার ৪ উইকেট।

মন্তব্য করুন: