মুর্শিদা-জ্যোতির ব্যাটে এশিয়া কাপের সেমিতে বাংলাদেশ

২৪ জুলাই ২০২৪

মুর্শিদা-জ্যোতির ব্যাটে এশিয়া কাপের সেমিতে বাংলাদেশ

ব্যাট হাতে প্রথমে প্রতিপক্ষের ওপর ঝড় তুলেছিলেন মুর্শিদা খাতুন ও নিগার সুলতানা জ্যোতি। এরপর বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে মালয়েশিয়াকে একশর আগেই আটকে রাখল নাহিদা আক্তার-জাহানারা আলমরা। ১১৪ রানের বিশাল জয়ে মেয়েদের এশিয়া কাপের সেমি-ফাইনালে উঠেছে বাংলাদেশ।

বুধবার ডাম্বুলায় গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুর্শিদা ও জ্যোতির ফিফটিতে ২ উইকেট হারিয়ে ১৯১ রানের বড় সংগ্রহ পায় বাঘিনীরা। জবাবে নির্ধারিত ২০ ওভার শেষে মালয়েশিয়ার ইনিংস থামে ৮ উইকেটে ৭৭ রানে। এই জয়ে ‘বি’ গ্রুপের রানার্স-আপ হিসেবে শেষ চারে উঠল বাংলাদেশ। ফাইনালে ওঠার লড়াইয়ে জ্যোতির দলের প্রতিপক্ষ শক্তিশালী ভারত।

এদিন টস জিতে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন দিলারা আক্তার ও মুর্শিদা। ২০ বলে ৩৩ রান করা দিলারা ফিরলে ৭ ওভার ৪ বলে ভাঙে ৬৫ রানের উদ্বোধনী জুটি। এরপরই জ্যোতিকে নিয়ে মালয়েশিয়ার ওপর তাণ্ডব শুরু করেন মুর্শিদা। ৫৯ বলে ১০ চার ও এক ছক্কায় বাঁহাতি এই ওপেনার খেলেন ৮০ রানের দুর্দান্ত এক ইনিংস। থাইল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেও তিনি ফিফটির দেখা পেয়েছিলেন।

দলীয় ১৫৪ রানে মুর্শিদা ফিরলেও বোলারদের ওপর ঝড় তোলেন জ্যোতি। ৩৪ বলে ক্যারিয়ারের অষ্টম ফিফটি হাঁকান বাংলাদেশ অধিনায়ক। শেষ পর্যন্ত ৩৭ বলে ৫ চার ও ২ ছক্কায় তিনি অপরাজিত থাকেন ৬২ রানে।

জবাবে বোলিংয়ে আলো ছড়ান নাহিদা। ৪ ওভারে ১৩ রান দিয়ে এই স্পিনার তুলে নেন ২ উইকেট। এক বছরের বেশি সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা অভিজ্ঞ পেসার জাহানারার শিকার একটি। একটি করে উইকেট নেন সাবিকুন নাহার জেসমিন, রাবেয়া খাতুন, রিতু মনি ও স্বর্ণা আক্তারও।

মন্তব্য করুন: