নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথমবার টেস্ট খেলবে আফগানিস্তান

২৬ জুলাই ২০২৪

নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথমবার টেস্ট খেলবে আফগানিস্তান

টেস্ট স্ট্যাটাস পাওয়ার সাত বছর পর প্রথমবারের মতো নিউ জিল্যান্ডের বিপক্ষে সাদা মাঠে নামছে আফগানিস্তান। আগামী সেপ্টেম্বরে এই ম্যাচ হওয়ার কথা রয়েছে।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানায়, ভারতের গ্রেটার নয়ডায় আগামী ৯ সেপ্টেম্বর দুই দলের একমাত্র টেস্টটি শুরু হতে পারে।

২০১৭ সালের জুনে টেস্ট মর্যাদা পাওয়া এটি আফগানদের দশম সাদা পোশাকের ম্যাচ হতে চলেছে। আর চলতি বছরের হিসেবে এটি তৃতীয়, যা এক পঞ্জিকাবর্ষে দলটির জন্য সর্বোচ্চ।

শুধু টেস্ট ম্যাচই নয়, এর মধ্য দিয়ে প্রথমবারের মতো আইসিসির কোনো আসর বাদে দ্বিপাক্ষিক কোনো সিরিজে মুখোমুখি হবে আফগানিস্তান ও নিউ জিল্যান্ড।

নিউ জিল্যান্ডের সঙ্গে ম্যাচটি হলে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলা বাকি থাকবে আফগানিস্তানের। ২০২১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে রশিদ খানদের একটি ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু আফগানিস্তানে তালেবানরা শাসনভার দখলের পর মানবাধিকার লঙ্ঘনের কারণ দেখিয়ে টেস্টটি স্থগিত করে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।

চলতি বছর এখন পর্যন্ত খেলা দুটি টেস্টেই হেরেছে আফগানিস্তান। প্রথমটি শ্রীলঙ্কার বিপক্ষে এবং পরেরটি আয়ারল্যান্ডের কাছে। গত বছর বাংলাদেশের কাছেও সিরিজের একমাত্র টেস্টে হারে তারা। এখন পর্যন্ত খেলা ৯ টেস্টের ৩ ম্যাচে জয় পাওয়া আফগানরা হেরেছে ৬টিতে।

মন্তব্য করুন: