সফরের জন্য জিম্বাবুয়েকে টাকা দেবে ইংল্যান্ড

২৭ জুলাই ২০২৪

সফরের জন্য জিম্বাবুয়েকে টাকা দেবে ইংল্যান্ড

আধুনিক যুগে প্রথম ক্রিকেট বোর্ড হিসেবে দ্বিপাক্ষিক সিরিজে অংশ নেওয়ার জন্য প্রতিপক্ষকে অর্থ দেবে ইংল্যান্ড। আগামী বছর দেশটিতে একটি টেস্ট খেলতে যাবে জিম্বাবুয়ে। সেই সফরের জন্য অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা দেশটির ক্রিকেট বোর্ডকে ‘টুরিং ফি’ দেবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

শুক্রবার স্কাই স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করেন ইসিবির প্রধান নির্বাহী রিচার্ড গুল্ড।

একটা সময় সফরকারী দলকে ‘টুরিং ফি’ দেওয়ার ধারা প্রচলিত ছিল। সফরে যাওয়া দলকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করত আয়োজক বোর্ড, যা নিয়ে দুই বোর্ডের মধ্যে আগেই চুক্তি হতো। চলতি শতাব্দীর শুরুর দিকে এই ধারা টিকে থাকলেও ক্রিকেটের আধুনিকায়নের ফলে বেশ আগেই তা বিলুপ্ত হয়ে যায়।

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের এজবাস্টন টেস্টের প্রথম দিন স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে টেস্ট ক্রিকেটকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে ভারত ও অস্ট্রেলিয়ার বোর্ডকে এগিয়ে আসার প্রয়োজন জানিয়ে গুল্ড বলেন, “এটা অনেক বড় একটি দায়িত্ব…। আইসিসির রাজস্ব বন্টন পদ্ধতির কথা বলুন কিংবা দ্বিপাক্ষিক সিরিজের রাজস্ব ভাগাভাগি করা, সত্যি বলতে এসব যেভাবে হয়ে আসছে, তা পুরোনো হয়ে গেছে।”

উদাহরণস্বরূপ, আগামী বছর জিম্বাবুয়ে আমাদের এখানে সফরে আসবে। এমনিতে যেটা চলে আসছে, সফরকারী দল কোনো দেশে যাওয়ার পর তাদের আবাসন ও অন্যান্য কিছুর দায়িত্ব আয়োজক বোর্ডের থাকে। কিন্তু সফরে যাওয়ার জন্য কোনো ফি দেওয়া হয় না। আগামী বছর যখন আমরা জিম্বাবুয়ের বিপক্ষে খেলব, সফরে আসার জন্য ওদেরকে ফি দেব।”

মন্তব্য করুন: