টেস্টে ১২ হাজার রানের মাইলফলকে রুট

২৭ জুলাই ২০২৪

টেস্টে ১২ হাজার রানের মাইলফলকে রুট

সপ্তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন জো রুট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিন ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি।

শনিবার ম্যাচের ৩৪তম ওভারের চতুর্থ বলে আলজারি জোসেফের করা শর্ট ডেলিভারিকে বাউন্ডারিতে পরিণত করে ১২ হাজার রানের ক্লাবে প্রবেশ করেন রুট। এই রান করতে ১৪৩ টেস্টে ২৬১ ইনিংস খেলেন তিনি।

এর আগে ক্যারিবিয়ান পেসারদের তোপের মুখে ৫৪ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে দারুণ চাপে পড়েছিল ইংলিশরা। সেখান থেকে অধিনায়ক বেন স্টোকসকে নিয়ে ১১৪ রানের জুটি গড়ে সেই চাপ সামাল দেন রুট। স্টোকস ফিরলে এই জুটি ভাঙলেও সেঞ্চুরির দিকে এগুতে থাকেন এই ডানহাতি ব্যাটার। কিন্তু ব্যক্তিগত ৮৭ রানে গুদাকেশ মোটির বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়লে থামে ১২৪ বল ও ৭ চারের ইনিংসটি।

এতদিন ইংল্যান্ডের হয়ে ১২ হাজার রান ছিল কেবল অ্যালিস্টার কুকের। ১৬১ টেস্টে ২৯১ ইনিংস খেলে সাবেক এই অধিনায়ক ক্যারিয়ার শেষ করেন ১২ হাজার ৪৭২ রান নিয়ে।

টেস্ট ক্রিকেটে রান সংগ্রাহকের দিক দিয়ে সবার ওপরে আছে শচীন টেন্ডুলকার। ভারতীয় এই ব্যাটিং কিংবদন্তির রান ১৫ হাজার ৯২১। ১৩ হাজার ৩৭৮ রান নিয়ে তার পরের অবস্থানে আছে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। তিন ও চারে আছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (১৩ হাজার ২৮৯ রান) ও ভারতের রাহুল দ্রাবিড় (১৩ হাজার ২৮৮ রান)। পাঁচ নম্বরে আছেন কুক। ১২ হাজার ৪০০ রান নিয়ে ছয়ে কুমার সাঙ্গাকারা। তবে সবচেয়ে কম ২২৪ ইনিংস খেলে এই মাইলফলক স্পর্শ করেন শ্রীলঙ্কার এই ব্যাটিং তারকা।

মন্তব্য করুন: