শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে শুরু হলো ভারতের গম্ভীর অধ্যায়

২৭ জুলাই ২০২৪

শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে শুরু হলো ভারতের গম্ভীর অধ্যায়

ব্যাটিংয়ে নেমেই দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন শুবমান গিল ও যশস্বী জয়সোয়াল। এরপর একে একে সূর্যকুমার যাদব ও রিশাভ পান্তের ঝড়ে বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল ভারত। সমান তালে পাল্লা দিয়ে দারুণ জবাব দিচ্ছিল শ্রীলঙ্কাও। কিন্তু মাঝে খেই হারিয়ে আর ম্যাচে ফিরতে পারেনি স্বাগতিকরা। ৪৩ রানের জয়ে নতুন কোচ গৌতম গম্ভীর আর নতুন অধিনায়ক সূর্যকুমারের অধীনে টি-টুয়েন্টি সিরিজে দারুণ শুরু করেছে ভারত।

টি-টুয়েন্টি বিশ্বকাপ জয়ের পর শনিবার পাল্লেকেলেতে প্রথমবারের মতো পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামে ভারত। টস হেরে ব্যাটিংয়ে নেমে লঙ্কানদের ওপর রীতিমত তাণ্ডব চালান গিল ও জয়সোয়াল। প্রথম ৬ ওভারেই এই দুই তরুণ ওপেনার যোগ করেন ৭৪ রান। তবে পাওয়ারপ্লের শেষ বলে ৩৪ রান করা গিল ফিরলে ভাঙে এই জুটি।

পরের বলেই ৪০ রান করে ফেরেন আরেক ওপেনার জয়সোয়ালও। পরপর দুই বলে দুই উইকেট হারালেও আক্রমণ চালিয়ে যান টি-টুয়েন্টির নতুন অধিনায়ক সূর্যকুমার। অপর প্রান্তে তাকে সঙ্গ দেন পান্ত। ২২ বলে তুলে নেন ফিফটি। তবে ৫৮ রানে তাকে ফেরান মাতিশা পাতিরানা।

সূর্যকুমার ফিরলে লঙ্কানদের ওপর ঝড় তোলেন পান্ত। তবে অন্য কোনো ব্যাটার তাকে তেমন সঙ্গ দিতে পারেনি। উইকেটকিপার এই ব্যাটার ফেরেন ৪৯ রানে। শেষ পর্যন্ত সফরকারীদের ইনিংস থামে ৭ উইকেটে ২১৩ রানে।

জবাবে স্বাগতিকদের উড়ন্ত সূচনা এনে দেন পাতুম নিসাঙ্কা ও কুশল মেন্ডিস। উদ্বোধনী জুটি থেকে আসে ৮৪ রান। ৪৫ রান করা মেন্ডিসকে ফিরিয়ে এই জুটি ভাঙেন আর্শদ্বীপ সিং। তবে অপর প্রান্তে আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৩৪ বলে ফিফটি তুলে নেন নিসাঙ্কা।

একটা সময় পর্যন্ত জয়ের পথেই ছিল লঙ্কানরা। কিন্তু দলীয় ১৪০ রানে নিসাঙ্কা (৭৯) সাজঘরে ফেরার পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে ব্যাটিং অর্ডার। পরের ৩০ রান যোগ করতেই হারায় শেষ ৮ উইকেট। ৪ বল আগেই স্বাগতিকরা অল-আউট হয় ১৭০ রানে।

মন্তব্য করুন: