৪৪ বলে লক্ষ্য তাড়া করে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড

২৮ জুলাই ২০২৪

৪৪ বলে লক্ষ্য তাড়া করে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড

মার্ক উডের পেস তোপে পড়ে দ্বিতীয় ইনিংসে কেবল ৮১ রানের লিড নিতে পেরেছিল ওয়েস্ট ইন্ডিজ। জবাবে মাত্র ৭ ওভার ২ বলেই সেই লক্ষ্য পূরণ করে ফেলেন দুই ওপেনার বেন স্টোকস ও বেন ডাকেট। তাণ্ডব চালিয়ে ইংল্যান্ড অধিনায়ক স্টোকস খেলেন ২৮ বলে ৫৭ রানের অপরাজিত ইনিংস। আড়াই দিনে ম্যাচ জিতে ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করেছে স্বাগতিকরা।

রোববার এজবাস্টনে দেখে শুনেই তৃতীয় দিনের খেলা শুরু করেন মিকাইল লুইস ও আলিক অ্যাথানেজ। তবে দলীয় ৫৩ রানে অ্যাথনেজকে ফিরিয়ে ইংলিশদের কিছুটা স্বস্তি দেন শোয়েব বশির। চতুর্থ উইকেটে কাভিম হজকে নিয়ে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন লুইস। গড়েন ৭২ রানের জুটি।

৫৭ রান করা লুইসকে ফিরিয়ে এই জুটি ভাঙেন অধিনায়ক স্টোকস। এরপর আর বেশিক্ষণ স্থায়ী হয়নি ক্যারিবিয়ানদের ইনিংস। একের পর এক উইকেট পড়লেও একপ্রান্ত আগলে রেখে ফিফটি তুলে নেন হজ। ৫৫ করা এই ব্যাটারকে ফেরান উড। শেষ পর্যন্ত সফরকারীদের ইনিংস থামে ১৭৫ রানে। শেষ ৫ উইকেট হারায় তারা মাত্র ১৯ রানে, যার ৪টিই নেন উড।

জবাবে শুরু থেকেই ক্যারিবিয়ানদের ওপর ঝড় তোলেন ডাকেট এবং ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে মাঠ ছাড়া জ্যাক ক্রলির জায়গায় ওপেনিংয়ে নামা স্টোকস। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ওপেনিংয়ে নেমে ২৪ বলে ৯ চার ও এক ছক্কায় তুলে নেন ফিফটি। বলের হিসেবে টেস্ট ক্রিকেটে এটি যৌথভাবে তৃতীয় দ্রুততম এবং ইংল্যান্ডের দ্রুততম ফিফটি। অপর প্রান্তে ডাকেট অপরাজিত থাকেন ১৬ বলে ২৫ রানে।

প্রথম ইনিংসে ২ ও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা উড। আর অভিষেক সিরিজে ২২ উইকেট নিয়ে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন গাস অ্যাটকিনস।

মন্তব্য করুন: