ভারতকে গুঁড়িয়ে ওয়ানডে সিরিজ শ্রীলঙ্কার

ভারতকে গুঁড়িয়ে ওয়ানডে সিরিজ শ্রীলঙ্কার

লক্ষ্যটা ছিল ২৪৯ রানের। রোহিত শর্মা, শুবমান গিল বিরাট কোহলির মতো ব্যাটারদের নিয়ে গড়া ভারতীয় ব্যাটিং লাইন-আপের জন্য তা খুব একটা বড়ও নয়। কিন্তু দুনিত ভেল্লালাগের ঘূর্ণিতে দিশেহারা হয়ে ১৩৮ রানেই গুটিয়ে যায় তারা। এতেই ১১০ রানের বিশাল জয়ে - ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কা।

বুধবার কলম্বোয় টস জিতে ব্যাট করতে নেমে আভিষ্কা ফার্নান্দো কুশল মেন্ডিসের জোড়া ফিফটিতে ২৪৮ রানের সংগ্রহ পায় লঙ্কানরা। জবাবে ভেল্লালাগে বাকি দুই স্পিনারের সামনে কোনো প্রতিরোধ গড়ে তুলতে পারেনি ভারতীয়রা। ২৬ ওভার বলে অলআউট হয় ১৩৮ রানে।

লক্ষ্য তাড়ায় দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন রোহিত। ৩৭ রানে গিল () ফিরলেও তাণ্ডব চালাতেই থাকেন ভারত অধিনায়ক। তবে দলীয় ৫৩ রানে ভেল্লালাগের ঘূর্ণিতে ২০ বলে ৩৫ রান করা রোহিত ফিরলে খেই হারিয়ে ফেলে ভারত। পরের ২৯ রান যোগ করতে তারা হারায় আরও উইকেট। একে একে ফেরেন রিশাভ পান্ত (), কোহলি (২০), অক্ষর প্যাটেল () শ্রেয়াস আইয়ার ()

রিয়ান পরাগ ওয়াশিংটন সুন্দর কিছুটা চেষ্টা চালালেও তা যথেষ্ট হয়নি। দলীয় ১০০ রানে ফেরেন পরাগ (১৫) নমব ব্যাটার হিসেবে ৩০ রানে সাজঘরের পথ দেখেন সুন্দর। পরের বলে ভারতের ইনিংসের ইতি টানেন ভেল্লালাগে। বাঁহাতি এই স্পিনারের শিকার উইকেট।

এর আগে দলকে দারুণ শুরু এনে দেন পাতুম নিসাঙ্কা ফার্নান্দো। ৪৫ রান করা নিসাঙ্কা ফিরলে ভাঙে ৮৯ রানের উদ্বোধনী জুটি। দ্বিতীয় উইকেটে মেন্ডিসকে নিয়ে রানের চাকা সচল রাখেন ফার্নান্দো। আগচ্ছিলেন সেঞ্চুরির দিকেও। তবে ৯৬ রান করা এই ওপেনারকে ফিরিয়ে ভারতকে স্বস্তি দেন পরাগ।

এরপরই খেই হারিয়ে ফেলে স্বাগতিকরা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে তাদের ইনিংস শেষ হয় উইকেটে ২৪৮ রানে। পরাগের শিকার ৩টি।

সিরিজের প্রথম ম্যাচ টাই হওয়ার পর দ্বিতীয় ম্যাচে ভারতকে ২৪১ রানের লক্ষ্য দিয়ে ৩২ রানে ম্যাচ জিতেছিল শ্রীলঙ্কা।

মন্তব্য করুন: