সাহসের অভাবে ২৭ বছর পর সিরিজ হেরেছে ভারত: রোহিত

সাহসের অভাবে ২৭ বছর পর সিরিজ হেরেছে ভারত: রোহিত

ভারতের বিপক্ষে ১৯৯৭ সালে সবশেষ ওয়ানডে সিরিজ জিতেছিল শ্রীলঙ্কা। ঘরের মাঠে রোহিত শর্মার দলকে - ব্যবধানে হারিয়ে ২৭ বছরের আক্ষেপ ঘুঁচিয়েছে তারা। আর এই হারের পেছনে ব্যাটারদের সাহসের অভাব দেখছেন ভারত অধিনায়ক।

বুধবার কলম্বোয় সিরিজের তৃতীয় শেষ ওয়ানডেতে ভারতকে ১১০ রানে হারিয়ে সিরিজ নিজেদের করে নেয় শ্রীলঙ্কা। এরপর প্রথম ম্যাচটি টাই হওয়ার পর দ্বিতীয় ম্যাচটি ৩২ রানে জেতে স্বাগতিকরা। মাঠে গড়ানো দুই ম্যাচেই লক্ষ্য তাড়া করতে নেমে ব্যর্থ হয় ভারত।

অবশ্য দলের এমন হারে উদ্বেগের কিছু না দেখা রোহিত বলেন, “আমার মনে হয় না উদ্বেগের কিছু আছে। তবে এটাকে গুরুত্ব দিয়ে দেখতে হবে, ব্যক্তিগতভাবে নিজের খেলার পরিকল্পনাকে গুরুত্ব দিতে হবে। পুরো সিরিজে আমরা চাপে ছিলাম। পুরো বিষয়টি নতুনভাবে দেখতে হবে, কথা বলতে হবে, নতুন পরিকল্পনা নিয়ে আসতে হবে।

পুরো সিরিজে ভারতের সেরা ব্যাটার ছিলেন ভারত অধিনায়ক। তিন ইনিংসে দুই ফিফটিতে রোহিতের রান ১৫৭, স্ট্রাইক-রেট ১৪১ দশমিক ৪৪। তবে পরের ব্যাটাররা সেভাবে নিজেদেরকে মেলে ধরতে পারেনি। লঙ্কান স্পিনারদের সামনে অসহায় ছিল বাকি সবাই।

লঙ্কান স্পিনারদের শিকার ২৭ উইকেট, যা তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ। এই স্পিনারদের বিপক্ষে সাহসী ক্রিকেট খেলা জরুরি ছিল বলে জানান রোহিত।

যে উইকেট বল টার্ন করে, রান করাটা কঠিন, সে উইকেটে বোলারদের ওপর দাপট দেখানোটা গুরুত্বপূর্ণ। একটু সাহসী ক্রিকেট খেলা জরুরি। আমার মনে হয় না আমরা পুরো সিরিজে তাদের চাপে ফেলার মতো যথেষ্ট সাহসী ছিলাম। যে কারণে আমরা কিছুটা পিছিয়ে পড়েছিলাম।

গত জুনে টি-টুয়েন্টি বিশ্বকাপ জেতার পর এটি ছিল ভারতের প্রথম ওয়ানডে সিরিজ। খেলোয়াড়রা অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিল কিনা এমন প্রশ্নও করা হয় রোহিতের কাছে। জবাবে লঙ্কানদের পারফরম্যান্সকে কৃতিত্ব দিলেন ভারত অধিনায়ক।

আপনি যখন ভারতের হয়ে খেলবেন, তখন কোনো আত্মসন্তুষ্টিতে ভোগার সুযোগ নেই। অন্তত আমি যত দিন দলকে নেতৃত্ব দিচ্ছি। এমনটা হবে না। আমরা এখানে প্রতিটা ম্যাচেই জেতার চেষ্টা করেছি, সেরাটা দিয়ে উত্তর দেওয়ার চেষ্টা করেছি। তবে হ্যাঁ, তারা আমাদের চেয়ে ভালো খেলেছে। শ্রীলঙ্কাকে কৃতিত্ব দিতে হবে। তারা আমাদের চেয়ে ভালো ক্রিকেট খেলেছে।

মন্তব্য করুন: