বাংলাদেশের বিপক্ষে শামিকে পাওয়ার আশা ভারতের

বাংলাদেশের বিপক্ষে শামিকে পাওয়ার আশা ভারতের

গত বছর ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের পর থেকেই চোটের কারণে মাঠের বাইরে আছেন মোহাম্মদ শামি। তবে গোঁড়ালির গাঁটের চোটের উন্নতি হওয়ায় বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে ডানহাতি এই পেসারকে দলে পাওয়ার আশা করছে ভারত।

আগামী সেপ্টেম্বরে দুটি টেস্ট ও তিনটি টি-টুয়েন্টি খেলতে ভারত সফর করবে বাংলাদেশ। ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে প্রথম টেস্টে মাঠে নামবে দুই দল। ইএসপিএন ক্রিকইনফো বলছে, সেই ম্যাচে শামিকে খেলানোর পরিকল্পনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত এই সিরিজে ফেরার লক্ষ্যে বর্তমানে বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে (এনসিএ) ঘাম ঝরাচ্ছেন ৩৩ বছর বয়সী এই পেসার।

গত অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে আগুন ঝরানো বোলিংয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ ২৪ উইকেট শিকার করেন শামি। তবে এরপরই চোটের কারণে দল থেকে ছিটকে যান তিনি। প্রাথমিকভাবে চোটের মাত্রা গুরুতর মনে না হলেও চলতি বছর ফেব্রুয়ারিতে তার পায়ে অস্ত্রোপচার করা হয়।

বেঙ্গালুরুতে পুনর্বাসন প্রক্রিয়ার শেষ ধাপে থাকা আছেন শামি। গত মাসে শুরু করেছেন বোলিং। ব্যথা না থাকায় ধীরে ধীরে বাড়ানো হচ্ছে বোলিং ওয়ার্কলোডও।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্য গত মাসে দেশ ছাড়ার আগে প্রধান নির্বাচক অজিত আগারকারও জানান, বাংলাদেশ সিরিজে শামিকে ফেরানোর পরিকল্পনা করছে তারা।

শামি বোলিং শুরু করেছে। এটি খুব ভালো দিক। সেপ্টেম্বরের ১৯ তারিখ (বাংলাদেশের বিপক্ষে) প্রথম টেস্ট এবং সবসময় সেটিই লক্ষ্য ছিল। আমি জানি না, এর মধ্যে সে সেরে উঠতে পারবে কি না। এনসিএতে থাকা ব্যক্তিদের সঙ্গে কথা বলতে হবে।”

তবে বাংলাদেশ কিংবা নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজে শামি ফিরতে না পারলেও নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজে ফেরার জন্য প্রস্তুত থাকবেন। তার আগে অক্টোবরে শুরু হওয়া রঞ্জি ট্রফি এবং '' দলের কিছু ম্যাচ থাকায় নিজেকে ফিট প্রমাণ করার যথেষ্ট সুযোগ পাবেন তিনি।

মন্তব্য করুন: