টেস্টে অস্ট্রেলিয়াকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখেন জ্যাম্পা

১০ আগস্ট ২০২৪

টেস্টে অস্ট্রেলিয়াকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখেন জ্যাম্পা

অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ক্রিকেট দলের নিয়মিত মুখ অ্যাডাম জ্যাম্পা। দলকে ওয়ানডে ও টি-টুয়েন্টি বিশ্বকাপ জেতাতে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন এই লেগ-স্পিনার। এবার তার স্বপ্ন দেশের হয়ে টেস্ট ক্রিকেটে মাঠে নামার।

অস্ট্রেলিয়ার হয়ে ৯৯টি ওয়ানডে ও ৮৭টি টি-টুয়েন্টি খেললেও এখন পর্যন্ত টেস্ট খেলার সুযোগ পাননি জ্যাম্পা। গত বছর ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের দল থেকে শেষ মুহূর্তে বাদ পড়াও নিজের হতাশাও প্রকাশ করেন তিনি। তবে সাদা বলের ব্যস্ত সূচির কারণে ২০১৯ সাল থেকে কেবল দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলার সুযোগ পান এই ৩২ বছর বয়সী এই ক্রিকেটার।

এরপরেও অস্ট্রেলিয়ার হয়ে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে মাঠে নামার আশা প্রকাশ করে এক পডকাস্টে জ্যাম্পা বলেন, “বাস্তবতার দিক দেখলে আমার মনে হয়, এখনও টেস্ট খেলার সুযোগ আছে। আমি এখন যেভাবে বোলিং করছি, তাকে করে যদি প্রথম শ্রেণির ক্রিকেটে অনেক ম্যাচ খেলতাম আমি বেশ ভালো করতাম। গত কয়েক বছরে যে কয়টা ম্যাচ খেলেছি সেটা তাই নির্দেশ করে।”

দলে ডাক পেলেও ঘরের মাঠে অস্ট্রেলিয়ার টেস্ট একাদশে জ্যাম্পার জায়গা পাওয়াটা বেশ কঠিনই বলা চলে। দীর্ঘ দিন ধরে অস্ট্রেলিয়ার মাটিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নদের স্পিন আক্রমণ একাই সামলাচ্ছেন ন্যাথান লায়ন। তবে আগামী বছর শ্রীলঙ্কার মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজের দলে থাকার আশা করছেন জ্যাম্পা।

“আমি যদি আগামী ভারতীয় উপমহাদেশের সফরের দলে থাকিও, লোকে বলবে বল হাতে তার অ্যাভারেজ ৪৬ (প্রথম শ্রেণির ক্রিকেটে), তার রেকর্ড তো ভালো না। মানুষ এমনটা বলবে আমি নিশ্চিত। তবে আমাকে যদি নেওয়া হয় তাহলে আমি জানি যে, আমি যেভাবে বোলিং করছি তাতে ভালো কিছুই করব।”

টেস্ট দলে জায়গা না পেলেও বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগের চেয়ে জাতীয় দলের দায়িত্বই তার কাছে অগ্রাধিকার পাবে বলে নিশ্চিত করেন জ্যাম্পা। বর্তমানে ইংল্যান্ডের দ্য হান্ড্রেডে ওভাল ইনভিন্সিবলের হয়ে খেলছেন এই লেগ-স্পিনার।

মন্তব্য করুন:

Add